ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা জমে উঠেছে

জমে উঠেছে ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা। মেলাটি প্রায় ৩৫০ বছর ধরে পালিত হয়ে আসছে। মেলায় প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন বয়সী মানুষের উপস্থিতিতে মুখরিত হয়ে উঠছে। নারী ও শিশুদের উপস্থিতি বেশি।

মঙ্গলবার মেলা ঘুরে দেখা গেছে, মেলায় দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা এসে দোকান সাজিয়েছেন। গ্রামীন সংস্কৃতির নানা উপকরণে মেলার সৌন্দর্য ফুটে উঠেছে। মেলায় নাগরদোলা ও ডিজিটাল ইলেক্ট্রনিক নৌকায় শিশুদের বিনোদন সকলের নজর কাড়ছে। এছাড়া গৃহস্থালীর প্রয়োজনীয় জিনিসপত্রের পশরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা।

এখানে সাতক্ষীরাসহ আশেপাশের জেলা থেকে ও গুড় পুকুরের মেলায় দর্শণার্থী এবং ক্রেতারা আসেন। এরমধ্যে নারী শিশু দর্শণার্থীর সংখ্যা বেশি।

মেলায় রকমারি সব জিনিসপত্রের সমাহার যা সহজে মানুষকে আকর্ষণ করে। এরমধ্যে শিশুদের খেলনাসহ মহিলাদের মনোহরি সামগ্রীর সমাহার চোখে পড়ার মতো।

আরো পড়ুন:
তিন পেঁয়াজ ব্যবসায়িকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা
পরনের শার্ট গলায় দিয়ে কৃষকের আত্বহত্যা!

তবে সাতক্ষীরা ঐতিহ্যবার্হী গুড় পুকুরের মেলায় এক সময়ে যে সুনাম ছিল। তা আজ অনেকটাই ম্লান হয়ে গেছে। কিছু দুষ্টু মানুষের কারণে মেলার সে ঐতিহ্য আজ আর নেই বলে জানান দর্শণার্থীরা।

দর্শণার্থীরা বলেন, আমরা আমাদের প্রাণের সাতক্ষীরা এবং সাতক্ষীরার ঐতিহ্য গুড় পুকুরের মেলাকে অতীতের মতো প্রাণবন্ত করে তুলতে চাই, এবং সাতক্ষীরাকে সারা দেশের মানুষের কাছে তুলে ধরতে চাই।

এজন্য সাতক্ষীরার সব ধরনের বিলীন হয়ে যাওয়া ঐতিহ্যকে নতুন করে প্রাণ দেওয়ার দাবি জেলাবাসির। এ ব্যাপারে জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেন তারা।

অক্টোবর ০১, ২০১৯ at ২০:১০:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/আআমা/এএএম