বড়পুকুরিয়া কয়লা খনিতে উত্তোলন বন্ধ

ছবি: সংগৃহীত

দিনাজপুরের বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে। খনির চলমান ‘১১০৩’ ফেইজের কয়লার মজুদ শেষ হওয়ার কারণে বুধবার থেকে উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন খনির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম।

খনি থেকে কয়লা উত্তোলনে এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া উল্লেখ করে তিনি জানান, বন্ধ করে দেওয়া ফেইজের কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা তিন লাখ ২০ হাজার টন থাকলেও সেখান থেকে তিন লাখ ৭৫ হাজার টন কয়লা উত্তোলন করা হয়েছে এবং এই ফেইজের মজুদ শেষ হয়ে গেছে। “এখন বন্ধ করে দেওয়া ফেইজ থেকে ইকিউবমেন্ট বের করে নতুন ‘১৪১২’ ফেইজ স্থাপন করা হবে।

আরো পড়ুন:

> স্বাধীনতা বিরোধীরা দেশের বিরুদ্ধে এখনও ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে- অ্যাড. মনির
> খুটির জোর কোথায়? কালীগঞ্জে ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ

সাধারণত একটি ফেইজ শেষ হলে নতুন ফেইজ থেকে কয়লা উত্তোলনে দেড় থেকে দুই মাস সময় লাগে । নতুন ১৪১২ ফেইজ থেকে উৎপাদনে যেতে দুই মাস সময় লাগবে।

তিনি বলেন, চলমান প্রক্রিয়া অব্যাহত থাকলে আগামী অক্টোবর মাসের শেষে আবার কয়লা উত্তোলন শুরু করা হবে।

তবে এ সময়ে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদনে কোনো সমস্যা হবে না জানিয়ে খনির ব্যবস্থাপনা পরিচালক বলেন, “সে সময়ের জন্য প্রয়োজনীয় কয়লা পিডিবির কাছে মজুদ আছে।”

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আবু বক্কর সিদ্দীক বলেন, বেশ কিছুদিন ধরে বিদ্যুৎ কেন্দ্রের ২৭৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তিন নম্বর ইউনিটটি চালু আছে যা থেকে ২০০ থেকে ২২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়।

আগামী দুই মাসের কয়লা মজুদ থাকায় খনি থেকে কয়লা উত্তোলন বন্ধ হলেও এ সময় ইউনিটটি থেকে বিদ্যুৎ উৎপাদনে কোনো বিঘ্ন ঘটবে না বলে জানান তিনি।

আগষ্ট ৩০,২০২৩ at ১১:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর