ঘোড়াঘাটে বাজার মনিটরিংএ একরাতেই বাজার থেকে আলু উধাও প্রসাশনের হস্তক্ষেপে ক্রেতাদের স্বস্তি

দিনাজপুরের ঘোড়াঘাট আজাদমোড়ে কাঁচা বাজার উপজেলা প্রশাসনের বাজার মনিটরিংএ কাঁচা বাজারের দোকান গুলোতে একরাতেই হঠাৎ করেই উধাও হয়ে যায় আলু। আলু কিনতে এসে খালি হাতে ফিরতে হয় ক্রেতাদেরকে।সিন্ডিকেটের মাধ্যমে আলু বিক্রি বন্ধ করে রাখে ব্যবসায়ীরা। এতে ভোগান্তিতে পড়ে ক্রেতারা।রবিবার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এমন চিত্র ঘোড়াঘাট পৌর এলাকার আজাদমোড় কাঁচা বাজারে।

এ পরিস্থিতিতে উপজেলা প্রশাসন ও পৌর মেয়রের হস্তক্ষেপে স্বস্তি ফিরে আসে ক্রেতাদের মাঝে। এর আগে সরকারের নির্ধারিত দামের চেয়ে চড়া মূল্যে আলু বিক্রি করতে দেখা যায়। উপজেলা প্রসাশনের বাজার মনিটরিং এর কারণে রবিবার সকাল থেকে সিন্ডিকেট করে আলু বেঁচা বন্ধ করে দেয় ব্যবসায়ীরা।

তারা কাঁচা সব্জী ব্যবসায়ীরা ইচ্ছে করেই আলু বিক্রি করছেন না এমন অভিযোগ ক্রেতাদের। পৌরসভার তাফসির আলম সেলিম নামের এক ক্রেতা বলেন, সরকারি ভাবে বিজ্ঞপ্তি জারির পর থেকেই বাজার পর্যবেক্ষণ করতে দেখা যায় উপজেলা প্রসাশনের। কিন্তু পর্যবেক্ষণ দল চলে যাওয়ার পর রবিবার সকাল থেকে বিক্রেতারা আর আলু বিক্রি করছেন না। রোববার সকালেও কাঁচা বাজার ছিল আলুশূন্য।

তাজউদ্দিন নামের এক ক্রেতা আলু কিনতে গিয়ে হতাশ হয়েছেন। তিনি বলেন, কাঁচা সবজি বিক্রেতাদের দোকানে অন্যান্য সবজি থাকলেও আলু নেই। বাজারে কোনো দোকানেই আলু বিক্রি করা হচ্ছে না। এতে ভোক্তারা বিপাকে পড়েছেন।

এসময় উপজেলা প্রসাশন ও পৌর মেয়রের কাছে কাঁচা সবজি বিক্রেতারা বলেন,আলু স্টোর থেকে অনেক বেশি দামে পাইকারি কিনে আনতে হয়। স্টোর থেকে রশিদ না দেয়ার শর্তে তারা আমাদের কাছে আলু বিক্রি করছেন। বেশি দামে কিনে কম দামে তাঁরা আলু বিক্রি করতে চান না। সরকার থেকে বেঁধে দেওয়া ৩৫ থেকে ৩৬ টাকা কেজি দরে আলু বিক্রি করলে পাইকারি ক্রয়মূল্য থেকে আরও ৪/৫ টাকা গচ্চা দিতে হয়।

পৌর মেয়র আব্দুস সাত্তার মিলন কাঁচা সবজি ও আলু বিক্রেতাদের উদ্দেশ্যে বলেন, কেউ ভোগান্তিতে পড়ুক আমি তা চাই না। কোন সিন্ডিকেট আমি আমার পৌর এলাকায় হতে দিবো না। আপনারা সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি করুন। আপনাদের যাতে গচ্চা দিতে না হয় সেই বিষয়টাও দেখা হবে।

ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রফিকুল ইসলাম বলেন, ‘স্থানীয়দের মাধ্যমে জানতে পেরেছি সকাল থেকে আলু বিক্রি বন্ধ ছিল। আমরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে আলু ব্যবসায়ীদের সাথে কথা বলেছি। দুপুর থেকে আলু বিক্রি শুরু হয়েছে। এখন পরিস্থিতি স্বাভাবিক আছে।

এ সময় উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, পৌরসভার ১ নং ওয়ার্ড কমিশনার রাহাদ আহমেদ সহ অন্যান্য ব্যবসায়ীরা।

দেশদর্পণ/সুআ/মাউ/ইর