জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে দুদিনব্যাপী কর্মসূচি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৮৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে দুদিন ব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সোমবার (১৪ আগস্ট) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-১ চত্বরে শহিদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় নিরবতা পালন ও তাঁদের অতল শ্রদ্ধায় মোমবাতি প্রজ্বলন করা হবে। সন্ধ্যা ৭.৩০ টায় লেকচার থিয়েটারে একক বক্তা হিসেবে বক্তৃতা করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম এবং রাত ৮টায় ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে প্রথম দিনের কর্মসূচির সমাপ্তি ঘটবে।

আরো পড়ুন :

> প্রায় ৫০ বছর পর রাশিয়ার চন্দ্রাভিযান
> দুই বছরে ঝরে পড়ল সাড়ে ৫ লাখ শিক্ষার্থী

মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ৯টায় প্রথম পর্বে কালো ব্যাজ ধারণ ও জাতীয় পতাকা অর্ধনমিত রেখে শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হবে। সকাল ১০.৩০ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ এবং বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন হতে শাহজাদপুর উপজেলা চত্বর পর্যন্ত শোক র‍্যালী অনুষ্ঠিত হবে। সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজমের সভাপতিত্বে অ্যাকাডেমিক ভবন-১ এর লেকচার থিয়েটারে ‘শেখ মুজিব : অনিঃশেষ প্রেরণা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে মুখ্য আলোচক হিসেবে আলোচনা করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আবদুল খালেক এবং আলোচক হিসেবে আলোচনা করবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. ফিরোজ আহমদ। দুপুর ১.৩০ টায় শোক দিবস উপলক্ষ্যে রবি সাংস্কৃতিক কেন্দ্র কর্তৃক আয়োজিত কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।

১৫ আগষ্টের দ্বিতীয় পর্বে সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজমের সভাপতিত্বে অ্যাকাডেমিক ভবন-১ এর লেকচার থিয়েটারে ‘সংগ্রাম, স্বাধীনতা ও প্রেরণায় বঙ্গমাতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে স্বাগত বক্তা হিসেবে বক্তব্য রাখবেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় লেডিজ ক্লাবের সভাপতি ড. নাসরীন লুবনা এবং মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখবেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন অধ্যাপক রাশেদা খালেক। পরে রাত ৮টায় ‘বঙ্গমাতা’ চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে দুদিন ব্যাপী এ কর্মসূচির সমাপ্তি ঘটবে।

আগস্ট ১০, ২০২৩ at ১৪:৫৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর