শিবগঞ্জে ভুল অস্ত্রোপচারে গৃহবধূর জীবনের সংশয়

বগুড়ার শিবগঞ্জে ফাহিম আরমান ক্লিনিক অ্যান্ড ডায়াগনোষ্টিক সেন্টারে ভুল চিকিৎসা ও অস্ত্রোপচারে এক গৃহবধূর জীবন বিপন্ন হয়ে পড়েছে বলে দাবি করেছে তাঁর পরিবার। ফাতেমা বেগম নামে ওই গৃহবধূ বর্তমানে শহীদ জিয়া মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে আইসিইউতে আছেন।

এ ঘটনায় ফাতেমার পরিবার গত ৭ আগষ্ট অস্ত্রোপচারকারী চিকিৎসক ডা. সাদিয়া জাহান ও অ্যানেস্থেশিয়ান ডা. আরিফুল রহমান পলিনের বিচার চেয়ে জেলা সিভিল সার্জন ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ জমা দিয়েছে। কর্তৃপক্ষ এ ঘটনায় গত মঙ্গলবার রাতে তদন্ত কমিটি গঠন করেছে।

আরো পড়ুন :

> শিবগঞ্জে প্রতারণার দায়ে  দুই ইরানী যুবক আটক
> যৌন নিপিড়নে অভিযুক্ত শিক্ষক জনির দায়মুক্তি প্রচেষ্টার বিরূদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ

পরিবারের সদস্যরা জানান, বেশ কিছুদিন অন্তস্বত্বা হওয়ায় অসুস্থ্যবোধ করলে উপজেলার হুদাবালা গ্রামের আলমগীর হোসেনের স্ত্রী ফাতেমা পেটে ব্যাথা নিয়ে গত ২২ জুলাই শিবগঞ্জ নাগরবন্দর এলাকার ফাহিম আরমান ক্লিনিকে ভর্তি হন। সেখানে ডা. সাদিয়া প্রথমে ফাতেমাকে প্রাথমিক চিকিৎসা দেন। কিন্তু ব্যথা না কমায় পরদিন রাতে ফাতেমার ডায়লেশন অ্যান্ড কিউরাটেজ (ডিঅ্যান্ডসি) অস্ত্রোপচার করেন ডা. সাদিয়া। অস্ত্রোপচারের সময় রোগীকে অজ্ঞান করান ক্লিনিকের অ্যানেস্থেশিয়ান ডা. পলিন। কিন্তু অস্ত্রোপচারের পর ফাতেমার অবস্থা খারাপের দিকে যেতে থাকে। ফাতেমার অবস্থা দেখে ডা. সাদিয়া ক্লিনিক থেকে চলে যান। পরে পরিবারের লোকজন ফাতেমাকে ২৫ জুলাই শজিমেক হাসপাতালে করেন।

ফাহিম আরমান ক্লিনিকে খোঁজ নিয়ে জানা যায়, ডা. সাদিয়া সম্প্রতি একটি বেসরকারি মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে সেখানে প্র্যাকটিস শুরু করেছেন। তিনি এখনও কোনো বিষয়ে বিশেষজ্ঞ কিংবা সার্জন নন। তার পরও ডা. সাদিয়া কীভাবে অস্ত্রোপচার করছেন সে বিষয়ে ক্লিনিক কর্তৃপক্ষ সদুত্তর দিতে পারেনি। ভুল অস্ত্রোপচার বিষয়ে ক্লিনিকের মালিক আব্দুল করিম বলেন, এ ঘটনা আমার জানা নেই। রোগীর লোক ও চিকিৎসকরা বিষয়টি জানেন। ডা. সাদিয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি সঠিক চিকিৎসা ও অস্ত্রোপচার করেছি। রোগীর অবস্থা খারাপ হলে কী করার আছে! একই বিষয়ে আরেক অভিযুক্ত ডা. পলিন বলেন, অস্ত্রোপচার আমার দায়িত্ব নয়। ডিঅ্যান্ডসি করেছেন ডা. সাদিয়া এর দায়-দায়িত্ব তিনি বুঝবেন।

বর্তমানে ফাতেমার অবস্থা আশঙ্কাজনক জানিয়ে শজিমেক হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান ডা. সলিমউল্লাহ বলেন, ওই নারীর খাদ্যনালি, জরায়ূ এবং অন্ত্র ছিদ্র হয়ে গেছে। হাসপাতালে ভর্তির পর এরই মধ্যে ওই নারীর দুইবার অস্ত্রোপচার করা হয়েছে। তাঁকে রাখা হয়েছে আইসিইউতে।

এ বিষয়ে শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তারক নাথ কুন্ডু বলেন, শিবগঞ্জে ভুল অস্ত্রোপচার বিষয়ে অভিযোগ পেয়েছি। সিভিল সার্জনের নির্দেশে ডা. রাবেয়া বেগমকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে কমিটি তদন্ত প্রতিবেদন সিভিল সার্জনের দপ্তরে জমা দেবে। অভিযুক্ত ডা. সাদিয়া জাহান সরকারি কোনো হাসপাতাল বা স্বাস্থ্য কমপ্লেক্সে চাকরি করেন না। তিনি কিছুদিন আগে এমবিবিএস পাস করে প্রাইভেট ক্লিনিকে প্রাকটিস করছেন বলে জানতে পেরেছি। সিভিল সার্জন ডা. শউিল আলম বলেন, বিষয়টি আমি জানার পর তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত রিপোর্ট পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

আগস্ট ১০, ২০২৩ at ১৯:৩৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সামি/ইর