যশোরে আলোক চিত্রশিল্পী এস. এম. শফির মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী বৃহস্পতিবার

আলোক চিত্রশিল্পী এস. এম. শফি: ফাইল ছবি

বিশ্ববিবেক জাগরণ পদযাত্রা ১৯৭১ ও আলোক চিত্রশিল্পী এস. এম. শফির ক্যামেরায় ধারণকৃত ছবি দিয়ে মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আলোকচিত্র শিল্পী এস. এম. শফির জন্ম ও মৃতু দিবস উপলক্ষে বৃহস্পতিবার বিকাল ৪টায় যশোর জেলা শিল্পকলা একাডেমিতে এস. এম. শফি ফাউন্ডেশনের আয়োজনে এ আলোক চিত্র প্রদর্শনী করা হবে।

নবীন-নবীনাদের মাঝে ১৯৭১-এর পাকিস্থানিদের বর্বরতা ও স্বাধীনতা মুক্তিকামীদের উপর নির্মমতা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস জানানো এই প্রদর্শনীর উদ্দেশ্য।

আরো পড়ুন :

> পাহাড়ে মরুভূমিতে ছিলাম, ভেবেছিলাম হয়তো বেঁচে ফিরব না
> একসঙ্গে তিন সন্তানের জন্ম দিয়ে এলাকায় আলোড়ন সৃষ্টি করলেন গৃহবধূ

বীর মুক্তিযোদ্ধা এস. এম. শফি ফাউন্ডেশনের আলোকচিত্র প্রদর্শনীর এই কাজ আরও বেগবান হয়েছে বিশ্ববিবেক জাগরণ পদযাত্রা ১৯৭১-এর (বাংলাদেশ হইতে দিল্লী) যশোর জেলার পদযাত্রীদের সম্পৃক্তিতে।

এবারে স্বাধীনতার ৫২ বছরের মূর্ত প্রতীক হিসেবে জেলা শিল্পকলা একাডেমীতেে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীতে আলোকচিত্র শিল্পী এস. এম. শফির শতাধিক ছবি এবং বিশ্ববিবেক জাগরণ পদযাত্রা ১৯৭১-এর বিভিন্ন ছবি প্রদর্শিত হবে বলে জানিয়েছেন এস. এম শফির ছেলে আলোচিত্রাকার সাংবাদিক সানোয়ার আলম সানু।

প্রদর্শনীটি প্রাণবন্ত করতে এস. এম. শফি ফাউন্ডেশনের কর্মকর্তাগনসহ সকল সদস্য আপ্রাণ চেষ্টা করছেন। এ আলোকচিত্র প্রদর্শনীতে মুক্তিযুদ্ধের গেরিলা মুক্তিযোদ্ধা আলোকচিত্র প্রদর্শন করা হবে বলে সূত্র জানিয়েছেন।

এই প্রদর্শনী দেখে নবীন প্রজন্ম জানতে পারবে পাকিস্তানী বাহিনী কত বর্বর কর্মকান্ড চালিয়েছে নিরীহ বাঙালিদের উপর। ছবির পাশাপাশি রয়েছে আলোকচিত্র শিল্পী এস এম শফির মুক্তিযুদ্ধে ব্যবহৃত হেলমেট, রনাঙ্গণের খবর শোনা ফিলিপস রেডিও এবং ১৯৬৯ সালে যশোর ঈদগাঁ মাঠের জনসভায় বঙ্গবন্ধুর দেয়া ভাষণের রেকর্ড এখনও অক্ষত আছে।

আগস্ট ০৯, ২০২৩ at ২০:০৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর