এসএসসি: যশোর বোর্ডে পাসের হার ও জিপিএ ৫ কমেছে

ছবি- সংগৃহীত।

যশোর শিক্ষা বোর্ডে পাশের হার -জিপিএ-৫ দুটোই কমেছে। এ বছর বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ১৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৬১৭ শিক্ষার্থী। গতবছর পাসের হার ছিল ৯৫ দশমিক ১৭ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৩০ হাজার ৮৯২ জন।

শুক্রবার (২৮ জুলাই) প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এ চিত্র উঠে এসেছে। তবে বোর্ড কর্তৃপক্ষ বলছে, করোনাকালে সংক্ষিপ্ত সিলেবাস, কম সময়ে কম নম্বরের পরীক্ষা গ্রহণ করা হয়েছিল। এবার পূর্ণ সিলেবাসে সব বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা হয়েছে। এ কারণে করোনাকালের পূর্বে স্বাভাবিক সময়ের ফলাফলের কাছাকাছি ফল অর্জিত হয়েছে।

আরো পড়ুন :

> পবিপ্রবি সাংবাদিক সমিতির প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
> কুবিতে রোভার স্কাউটের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা ক্যাম্প অনুষ্ঠিত

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ জানান, এ বছর যশোর বোর্ডে এক লাখ ৫৫ হাজার ৭৫৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয় এক লাখ ৩৪ হাজার ২১৩ জন। পাসের হার ৮৬ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৬১৭ জন। এদের মধ্যে ছাত্রী ১১ হাজার ৩৭০ ও ছাত্র ৯ হাজার ২৪৭ জন।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, গত বছর এক লাখ ৬৯ হাজার ৫০১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে উত্তীর্ণ হয় এক এক লাখ ৬১ হাজার ৩১৪ জন। পাসের হার ছিল ৯৫ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৩০ হাজার ৮৯২ জন।

প্রতি বছরের মতো এবারও যশোর বোর্ডে অন্য বিভাগের তুলনায় তাক লাগানো ফলাফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এবছর বিজ্ঞান বিভাগে ৩৯ হাজার ২৩৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৩৮ হাজার ৪০০ জন। পাসের হার ৯৭ দশমিক ৮৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৯৩৭ জন। জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে মেয়েরা। সর্বোচ্চ এ ফল অজর্নকারীদের মধ্যে ৯ হাজার ৩০১ জন ছাত্রী ও ৮ হাজার ৬৩৬ জন ছাত্র।

কেউ পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা তিনটি। এগুলো হচ্ছে: যশোরের শার্শা উপজেলার সাড়াতলা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, নড়াইলের মুলাদি তালতলা মাধ্যমিক বিদ্যালয় ও সাতক্ষীরার তালা উপজেলার উদয়ন সেকেন্ডারি স্কুল। এর মধ্যে সাড়াতলা বিদ্যালয়ে পরীক্ষার্থী ছিল ৮ জন, মুলাদি তালতলায় ৩ জন ও উদয়ন সেকেন্ডারি স্কুলে ৪ জন।

জুলাই ২৮, ২০২৩ at ১৩:১৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর