ইউজিসির অনুমোদন জটিলতায় চালু হচ্ছে না জাবির নবনির্মিত হলগুলো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নবনির্মিত ছয়টি হলের মধ্যে দুইটি হল চালু করা হলেও বাকি চারটি হল চালু করা যাচ্ছে না। এই হলগুলো চালু না করার পেছনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকেই দায়ী করছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রবিবার (২৩ জুলাই) রাত আটটায় খালেদা জিয়া হল ও শেখ হাসিনা হলের ছাত্রীরা আবাসিক হলে সিটের জন্য বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্যের বাসভবনের সামনে গিয়ে অবস্থান নেওয়ার প্রেক্ষিতে এমন মন্তব্য করছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম।

আরো পড়ুন :

> ৯০ বছর বয়সে বডিবিল্ডিংয়ে বিশ্ব রেকর্ড
> পরমাণু বোমার জনক কে এই রবার্ট ওপেনহাইমার?

বিক্ষোভে অংশগ্রহণ করা বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষের (৫০ ব্যাচ) শিক্ষার্থী সুমাইয়া আক্তার রুনা বলেন, দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে আমরা গণরুমে অবস্থান করছি। নতুন হলগুলো প্রস্তুত থাকলেও এখনো চালু করা হচ্ছে না। কবে চালু হবে সেটাও স্পষ্ট করে বলা হয়নি। গণরুমে আমাদের পড়ালেখা ব্যাহত হচ্ছে। তাই আমরা দ্রুত ন্যায্য সিট চাই।

প্রথম বর্ষের (৫১ ব্যাচ) শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, ‘বিগত সময়ের তুলনায় অনেক বেশি গরম পড়েছে। এর মধ্যে ছাত্রীরা অপর্যাপ্ত ফ্যান, রুমের অভাবে একই রুমে ৯০-৯৫ জন মেঝেতে থাকে৷ অসংখ্য শিক্ষার্থী বিভিন্ন রোগে অসুস্থ হয়ে পড়েছে। তাই আমরা বাধ্য হয়ে সাত দিনের মধ্যে সিটের দাবিতে এখানে এসেছি।’

এসময় সমাজবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক বশির আহমেদ বলেন, হলগুলো চালু করার জন্য আমাদের কর্মচারী দরকার কিন্তু ইউজিসি থেকে আমরা কর্মচারী নিয়োগ পাইনি এখনো। সেই জন্যই আমরা হলগুলো চালু করতে পারছি না। আমরা আগামী ২৭ জুলাই বিশ্ববিদ্যালয় প্রশাসনপক্ষ ইউজিসির সাথে এই বিষয়ে আলোচনায় বসবে। আশা করি খুব দ্রুত সময়ের মধ্যে কর্মচারী নিয়োগ হলেই আমরা হল গুলো চালু করবো। তিনি আরও বলেন ২০১৮ সাল পর্যন্ত কর্মচারী নিয়োগ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের হাতে থাকলেও বর্তমানে এটা সম্পূর্ণ ইউজিসির হাতে।

উপাচার্য অধ্যাপক নূরুল আলম বলেন, লোকবল সংকটের কারণে নতুন হল চালু করতে পারছি না। আগামী ২৭ শে জুলাই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সঙ্গে নতুন হল চালুর বিষয়ে আলোচনা করা হবে। ইউজিসি থেকে লোকবল অনুমোদন পেলে আমরা নতুন হল চালু করতে পারবো। মূলত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে নতুন হলগুলোর কর্মচারী নিয়োগের নির্দেশনা না পাওয়ার জন্যই আমরা চালু করতে পারছি না।

জুলাই ২৪, ২০২৩ at ১২:০৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/ইর