১০০ কেজি ওজনের মূর্তি মিলল রাস্তা খননের সময়

ছবি- সংগৃহীত।

রাস্তা খননের সময় ভেকু মেশিনের (খনন যন্ত্র) সঙ্গে বেরিয়ে এসেছে ১০০ কেজি ওজনের একটি মূর্তি । এটি পুরাতন কষ্টিপাথরের বলে ধারণা এলাকাবাসীর। মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার বলই গ্রামে মূর্তিটি পাওয়া গেছে। শুক্রবার (২৮ এপ্রিল) রাত ১২টার দিকে উদ্ধার হওয়া মূর্তিটি জেলা প্রশাসকের ট্রেজারি শাখায় জমা দিয়েছে টঙ্গীবাড়ি উপজেলা প্রশাসন ।

এলাকাবাসী জানান, বিগত ১৫ দিন যাবত বলই সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে বলই কবরস্থান পর্যন্ত রাস্তার মাটি খনন কাজ চলছিল। শুক্রবার (২৮ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার দিকে ওই রাস্তার খনন কাজের সময় মূর্তিটি বেরিয়ে আসে ।

আরো পড়ুন :
> প্রধানমন্ত্রীর জাপান সফরে অর্জন ‘সক্ষমতার’ স্বীকৃতি
> শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক কেজি স্বর্ণ সহ আটক ১

আব্দুল হক শেখ নামের এক ব্যক্তি খননের সময় ভেকুতে কালো পাথরের মতো মূর্তিটির একটি অংশ দেখতে পান । বিষয়টি নিয়ে স্থানীয়দের কৌতূহল হলে পরে মাটি খুঁড়ে বাকি অংশ বের করা হয় । তবে মূর্তিটির সম্পূর্ণ অংশ পাওয়া যায়নি । পরে এলাকাবাসী মূর্তিটি স্থানীয় প্রশাসনের কাছে হস্তান্তর করে ।

টঙ্গীবাড়ী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রেজওয়ানা আফরিন বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে প্রত্ননিদর্শনটি উদ্ধার করে রাত ১২টার দিকে মূর্তিটি জেলা প্রশাসকের ট্রেজারি শাখায় জমা দেওয়া হয়েছে । ৫৫ ইঞ্চি দৈর্ঘ্য ও ২৪ ইঞ্চি প্রস্থের মূর্তিটি ভাঙা অবস্থায় পাওয়া গেছে । মূর্তিটির প্রথমে দুই টুকরো পরে আরও দুই টুকরো পাওয়া যায় । তবে ছোট একটি অংশ পাওয়া যায়নি । এটির ওজন‌ প্রায় ১০০ কেজির মতো হবে । মূর্তিটির ঐতিহাসিক মূল্য অনেক ।

এপ্রিল ২৯, ২০২৩ at ১১:২৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর