জীবন যুদ্ধে হেরে গেলেন নির্মাতা শহীদুল

ছবি- সংগৃহীত।

দীর্ঘদিনের লড়াই শেষে অবশেষে জীবন যুদ্ধে হেরেই গেলেন চলচ্চিত্রকার, নাট্যনির্মাতা ও সাংবাদিক শহীদুল হক খান। বুধবার (১৯ এপ্রিল) রাত ১১টায় রাজধানীতে তার নিজ বাসভবনে ইন্তেকাল করেছেন । নির্মাতার পারিবারিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে ।

দীর্ঘদিন ধরেই তিনি আর্থিক অনটন আর জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন । ক্যানসারে আক্রান্ত এই নির্মাতা চিকিৎসার খরচ চালাতে গিয়ে নিঃস্ব হয়ে গেছেন ।

আরো পড়ুন :
> শাহজাদপুর প্রেস ক্লাবের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত
> টুঙ্গিপাড়ায় সেনাবাহিনীর ঈদ উপহার পেল ৯শ দরিদ্র মানুষ

১৯৭৩-এ সমরেশ বসুর উপন্যাস অবলম্বনে বাংলাদেশে প্রথম ভারতীয় নায়িকা ঝুমুর গাঙ্গুলীকে এনে নির্মাণ করেন তার প্রথম চলচ্চিত্র ‘ছুটির ফাঁদে’। একই সিনেমাতে নিজের লেখা গানের জন্য তিনি গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন ।

পরে তিনি একের পর এক চলচ্চিত্র ও নাটক পরিচালনা করেন । ১৯৯৪ সালে বিটিভিতে তিনিই প্রথম সাহিত্যিক ইমদাদুল হক মিলনের লেখা ও তার পরিচালনায় ‘কোথায় সেজন’ দিয়ে প্যাকেজ নাটক নির্মাণ শুরু করেন ।

অসংখ্য টিভি নাটক নির্মাণ করেছেন তিনি। তার হাত ধরেই ‘নায়ক’ নাটক দিয়ে মিডিয়াতে প্রথম আগমন ঘটে চিত্রনায়িকা পপির । এই নাটকে পপি ইলিয়াস কাঞ্চনের নায়িকার চরিত্রে অভিনয় করেছিলেন ।

বিভিন্ন পত্রিকায় শহীদুল হক খান সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তার লেখা বেশ ক’টি গ্রন্থ প্রকাশিত হয়েছে । তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) সিনিয়র সদস্য ।

এপ্রিল ২০, ২০২৩ at ১১:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ ইর