রোজায় ব্রয়লার মুরগির দাম কেজিতে ৩০-৪০ টাকা কমাবে

রোজার মাসে ফার্ম থেকে ১৯০-১৯৫ টাকা কেজি দরে ব্রয়লার মুরগি বিক্রি করা হবে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান। রমজান মাস উপলক্ষে ব্রয়লার মুরগির দাম কেজিতে ৩০ থেকে ৪০ টাকা কমবে। আগামী ২-১ দিনের মধ্যেই এই নতুন দাম কার্যকর হবে।

বৃহস্পতিবার (২৩-০৩-২৩) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। ভোক্তা মহাপরিচালক বলেন, কাজী ফার্ম, সিপি, প্যারাগন ও আফতাব ফার্মের সঙ্গে আমরা কথা বলেছি। কোম্পানিগুলো আজ পর্যন্ত প্রতি কেজি ব্রয়লার মুরগি ২৩০ টাকা করে মিলগেটে বিক্রি করেছে। তারা আজ বৈঠকে আমাদের জানিয়েছেন আগামীকাল থেকে ১৯০-১৯৫ টাকায় বিক্রি করবে। আশা করছি ভোক্তা পর্যায়ে এখন দাম ৩০-৪০ টাকা কমবে।

তিনি বলেন, বৃহস্পতিবার ভোর রাতে গোয়েন্দা সংস্থা ও ভোক্তার কর্মকর্তারা আমাকে জানিয়েছেন- সারা দেশে পাইকারিতে ২২০-২৩০ টাকায় ব্রয়লার বিক্রি হচ্ছে। সেটা হাত বদল হয়ে ২৬০ টাকা হচ্ছে খুচরায়। প্রতিটি ভোক্তা এখন মুরগির দাম নিয়ে সাফার করছে। আশা করছি এই পদক্ষেপের কারণে দুই-তিন দিনের মধ্যে মুরগির দাম কমে আসবে। আজ কোম্পানিগুলো আমাদের বলছে- ফিডের দাম বাড়ার কারণে এখন উৎপাদন খরচ বেড়েছে। তবে আমরা এও বলেছি মুরগির দাম কোনোভাবেই ২০০ টাকার বেশি যৌক্তিক নয়।

কোনভাবেই ৫০-৬০ টাকা বাড়তি দাম কাম্য নয়। তিনি আরও বলেন, আমরা কোম্পানিগুলোকে বলেছি, কোনো খাতে সরকার বেশি ইন্টারাপ্ট করলে সমস্যা, আমরা আপনাদের সাপোর্ট দেব। কিন্তু বাড়তি দাম মানব না। তাই তারা দাম কমানোর বিষয়ে রাজি হয়েছে। এখন মিলগেট থেকে দাম নির্ধারিত হবে। এরপর হাতবদলে দাম কতো বাড়ছে, সেটা আমরা দেখবো। গোয়েন্দা সংস্থা তদারকি করবে। এরপর কোন সমস্যা হলে, সমাধান না হলে আমদানি উন্মুক্ত করে দেব।

আরো পড়ুন :
> ক্যালিফোর্নিয়ায় ঝড়ে ৫ জনের মৃত্যু
> ভোলার চরফ্যাশনে বিদ্যূৎপৃষ্টে যুবকের মৃত্যু

এর আগে গত ৯ মার্চ ভোক্তা অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে জানানো হয়ে, প্রতি কেজি ব্রয়লার মুরগির উৎপাদনে খরচ হয় করপোরেট পর্যায়ে ১৩০ থেকে ১৪০ টাকা। তবে খুচরা খামারি পর্যায়ে এই খরচ হয় ১৫০ থেকে ১৬০ টাকা। বর্তমানে এই খরচ কত হচ্ছে তা জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান তা জানাতে পারেননি।

মার্চ ২৩, ২০২৩ at ২১:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/সুরা