ঘোড়াঘাটে ছয়টি কঙ্কাল চুরির অভিযোগ

দিনাজপুরের ঘোড়াঘাট পৌরসভার বাগান বাড়ী কেন্দ্রীয় কবর স্থান থেকে চুরি করা হয়েছে ছয়টি কঙ্কাল। কঙ্কালগুলোর মধ্যে একটি নতুন কবর ও পাঁচটি পুরাতন কবর বলে দাবী স্থানীয়দের। একটি কবর পৌরসভার কাদিমনগরের ব্যবসায়ী সাব্বিরের মায়ের কবর, একটি কাজিপাড়ার করিম নামের এক ব্যক্তির এবং অন্য চারটি ব্যক্তির পরিচয় এখনো জানা যায়নি। কঙ্কালগুলো চুরি করা হয়েছে শনিবার দিবাগত রাতে বলে দাবী করছেন স্থানীয়রা।

কবরস্থানের আমের বাগান লিজ নেওয়া ব্যবসায়ী ভূট্টু মিয়ার সাথে কথা হলে তিনি জানান, রবিবার বিকেলে পৌরসভার বাগান বাড়ী এলাকায় অবস্থিত কেন্দ্রীয় কবরস্থানে বেশ কয়েকটি কবরের মাটি খুঁড়া অবস্থায় দেখতে পান। আম গাছের ম‚কুল আসায় আজ গাছের পরিচর্যা করছিলেন, হঠাৎ তিনি ছয়টি কবরের মাথার দিকে গর্ত দেখতে পেয়ে কাছে গিয়ে দেখেন ওই কয়েকটি কবরে শুধু মাত্র কাফনের কাপড় রয়েছে।

পরে মসজিদে মুসুল্লীদের খবর দিলে আসরের নামাজ শেষে ইমাম,মুসুল্লী ও স্থানীয়রা গিয়ে ঘটনার সত্যতা পান।কবরস্থানের সর্ব শেষ উত্তর দিকের রাস্তার দুই ধার থেকে ছয়টি কবর থেকে কঙ্কাল চুরি হয়েছে দাবি উপস্থিত সকলের।

এই কবরস্থানে প্রায় ৩ বছর আগে নিজের মায়ের মরদেহ দাফন করেছে পৌর এলাকার কাদিমনগর গ্রামের সাব্বির মিয়া। তিনি বলেন, গত শুক্রবার মায়ের কবর জিয়ারত করেছি। তখন কবর ঠিক ছিলো। আজ গিয়ে দেখি কবরটি খুঁড়ে রাখা। কে বা কারা কবর খুঁড়ে কঙ্কাল চুরি করেছে।

আরো পড়ুন:
> ইবিতে সাইন্স অলিম্পিয়াড ও ট্রেজার হান্ট’ অনুষ্ঠিত হবে ১২ই মার্চ
> পাবনার পীরগাছায় একটি রাস্তা মেরামত কাজের উদ্বোধন

কবরস্থান জামে মসজিদের ইমাম ওবায়দুর রহমান বলেন, আছরের নামাজ শেষে মুুল্লীরা সহ কবরস্থানে গিয়ে দেখি ঘটনাটি সত্য। বেশ কয়েকটি কবরের মাটি খুঁড়ে কঙ্কাল চুরি করা হয়েছে। কবরের উপরে মাথার দিকের অংশের বাঁশ সরানো। ভিতরে শুধু কাপড় পড়ে আছে। অনেক গুলোর ভিতরে আবার কিছুই নাই। ফাঁকা পড়ে আছে।

ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু হাসান কবির বলেন, এই বিষয়ে এখনও কিছু জানি না। তবে কেও অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

মার্চ ০৬, ২০২৩ at ১৬:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মাইআমা/সুরা