ইবিতে সাইন্স অলিম্পিয়াড ও ট্রেজার হান্ট’ অনুষ্ঠিত হবে ১২ই মার্চ

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রথমবারের মত বিজ্ঞান চর্চা ও গবেষণা ভিত্তিক সংগঠন সাইন্স ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সাইন্স অলিম্পিয়াড ও ট্রেজার হান্ট’।

আগামী রবিবার (১২ই মার্চ) ৯ টায় বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনের ১৪০ নং রুমে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে এ অলিম্পিয়াডের অনলাইন রেজিষ্ট্রেশন শুরু হয়েছে। রেজিস্ট্রেশন এর শেষ তারিখ ১১ই মার্চ পর্যন্ত।

উক্ত ‘সাইন্স অলিম্পিয়াড ও ট্রেজার হান্ট’ এর স্পনসর করেছে সোহান’স ভার্সিটি এডমিশন কোচিং, কুষ্টিয়া। এবং মিডিয়া পার্টনার হিসেবে থাকছেন দৈনিক আমাদের সময় ও আজকের পত্রিকা।

সংগঠন সূত্রে জানা যায়, উক্ত অলিম্পিয়াডে বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৬টি বিভাগ সহ কুষ্টিয়া ও ঝিনাইদহের ২০টির ও বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। দুটি পর্বে অনুষ্ঠিত হবে এই প্রোগ্রাম, প্রথম পর্বে ‘সাইন্স অলিম্পিয়াড’ ও দ্বিতীয় পর্বে ‘ট্রেজার হান্ট কম্পিটিশন’ অনুষ্ঠিত হবে।

১ম পর্ব- ( সাইন্স অলিম্পিয়াড): তিনটি ক্যাটাগরি (বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুল) অনুযায়ী উক্ত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞান এই চারটি বিষয় থেকে ক্যাটাগরি অনুযায়ী প্রশ্ন করা হবে। তিন ক্যাটাগরি থেকে তিনজন করে সর্বমোট নয়জন বিজয়ী পাবেন আকর্ষণীয় পুরস্কার। অলিম্পিয়াডে অংশ নেওয়া সকলকে সার্টিফিকেট প্রদান করা হবে। মাত্র ৩০ টাকা রেজিস্ট্রেশন ফি প্রদানের মাধ্যমে প্রত্যেকেই অংশগ্রহণ করতে পারবেন।

২য় পর্ব- (ট্রেজার হান্ট কম্পিটিশন): সবচেয়ে চমকপ্রদ ও আকর্ষণীয় আয়োজন এটি। প্রতি গ্রুপে চারজন করে সর্বোচ্চ ১০ টি গ্রুপ উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। এ প্রতিযোগিতায় প্রথমে প্রতিটি টিমকে প্রোগ্রাম স্পট থেকে একটি স্থানের ক্লু দিয়ে দেওয়া হবে। তারপর সেই স্থানে গেলে সেখানে QR code পাবে। সেটি স্ক্যান করলে টাস্ক পাওয়া যাবে। টাস্ক সমাধান করলে পরবর্তী গন্তব্যের অবস্থান জানা যাবে।পরবর্তী স্থানে গিয়ে পূর্বের ন্যায় QR code স্ক্যান করে টাস্ক সমাধান করে পরবর্তী স্থানে যেতে হবে। এবং পর্যায়ক্রমে এভাবে কয়েকটি ধাপ অতিক্রম করে লুকিয়ে রাখা ট্রেজার খুঁজে বের করতে হবে। সর্বপ্রথম যে গ্রুপ ট্রেজারের সন্ধান পাবে সেই গ্রুপ বিজয়ী হিসেবে গণ্য হবে।

আরো পড়ুন:
> পাবনার পীরগাছায় একটি রাস্তা মেরামত কাজের উদ্বোধন
> পাইকগাছায় সজিনার বাম্পার ফলন

উক্ত ট্রেজার হান্ট প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চাইলে প্রতিটি গ্রুপকে অবশ্যই ২০০ টাকা( প্রতিজন ৫০টাকা) দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এই ইভেন্টে সর্বোচ্চ ১০টি গ্রুফ অংশগ্রহণ করতে পারবে। এক্ষেত্রে আগে রেজিস্ট্রেশন করা গ্রুপ অগ্রাধিকার পাবে। এছাড়াও ট্রেজার হান্ট কম্পিটিশনে অংশ নেওয়া সকলকে টি-শার্ট প্রদান করা হবে। উক্ত প্রোগ্রামে বিজয়ীদের জন্য ক্রেস্ট, সার্টিফিকেট, টি-শার্ট, শিক্ষা উপকরণ সহ আরও অনেক পুরষ্কারের ব্যবস্থা রয়েছে।

উল্লেখ্য, বিজ্ঞানের গতিময়তায় নিজেদের সমুন্নত রাখতে এবং বিজ্ঞান মনস্ক জাতি গঠনে নিজেদের ও মানুষের মাঝে বিজ্ঞান ও প্রযুক্তির জ্ঞান প্রচার ও প্রসার ঘটানোর লক্ষ্যে কাজ করে যাচ্ছে ইবি সাইন্স ক্লাব। এছাড়াও বৈজ্ঞানিক ম্যাগাজিন ও জার্নাল প্রকাশ, বিজ্ঞানভিত্তিক সভা সেমিনার আয়োজন, সামাজিক সমস্যা চিহ্নিত করে বিজ্ঞানভিত্তিক বাখ্যা ও সমাধান, বিজ্ঞান চর্চার যথাযথ সুবিধা ও ক্ষেত্র তৈরি হলো সাইন্স ক্লাবের অন্যতম উদ্দেশ্য।

মার্চ ০৬, ২০২৩ at ১৬:১২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাহো/সুরা