নানা আয়োজনে জবিতে ১৪তম সিএসই ডে উদযাপিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্দশ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

নানা আয়োজনে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা বৃহস্পতিবার সিএসই ডে-২০২৩ উদযাপন করে।

এদিন সিএসই সহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের প্রোগ্রামিং কনটেস্ট, আইটি কুইজ, প্রজেক্ট প্রদর্শনসহ র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান।

এসময় সিএসই বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এদিন আয়োজিত প্রোগ্রামগুলোর মধ্যে প্রোগ্রামিং কন্টেস্ট এ চ্যাম্পিয়ন হয় গণিত বিভাগের শিক্ষার্থী মেহেরাজ হোসেন রুম্মান। প্রথম রানার্সআপ হয় সিএসই বিভাগের শিক্ষার্থী মো. আবু তাহসিন।

আরো পড়ুন :
>সবাইকে আদর্শ ও চেতনার ক্ষেত্রে ঐক্যবদ্ধ থাকতে হবে- প্রতিমন্ত্রী স্বপন ভট্টচার্য এমপি
>দিনাজপুর সহ সারাদেশে জামায়াত -বিএনপির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে

দ্বিতীয় রানার্সআপ হয় সিএসই বিভাগের শিক্ষার্থী রাসেদুন্নবী রাশেদ। বেস্ট ফিমেল কোডার হয় সিএসই বিভাগের শিক্ষার্থী লাবনী আক্তার।

“আইটি কুইজ” এ চ্যাম্পিয়ন হয় সিএসই বিভাগের এর শিক্ষার্থী মুয়াম্মার তাযওয়ার আসফি। এছাড়াও বিভিন্ন বিভাগের আরো ২ জনকে পুরষ্কৃত করা হয়। প্রজেক্ট শোকেস এ চ্যাম্পিয়ন “টিম_ম্যাট্রিক্স” এর “এগ্রিভিলেজ” নামক প্রজেক্ট এ। প্রথম রানার্সআপ হয় “টিম_হট_হেডস” এর “গ্যারেজ_ চাই”। দ্বিতীয় রানার্সআপ হয় “টিম_প্রজেক্ট_স্কার্লেট” এর “অনলাইন_কম্পাইলার”।

বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণী শেষে ১৪ তম সিএসসি ডে উপলক্ষে কেক কাটেন আমন্ত্রিত অতিথি এবং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

এসময় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. উজ্জ্বল কুমার আচার্য্য বলেন, শুরুতে তিন জন শিক্ষার্থী নিয়ে আমি প্রথম বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করি৷ আজকে আমাদের বিভাগের অনেক শিক্ষার্থী দেশ বিদেশের নামীদামী কোম্পানিতে রয়েছে। আগামী দিনে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে আমাদের বিভাগকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাবো।

উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, বর্তমান যুগ ইলেকট্রনিক্সের যুগ, কম্পিউটার সায়েন্সের যুগ। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সিএসসির কোনো বিকল্প নেই।

ফেব্রুয়ারি ২৫.২০২৩ at ২১:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দপজ/এমএইচ