বইমেলায় কুবির শিক্ষক- শিক্ষার্থীদের ৭টি বই

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিকে স্মরণীয় করে রাখতে ১৯৭২ সাল থেকে বসছে একুশে বইমেলা। লেখক, প্রকাশকদের আড্ডায় জমে উঠে মেলা। নতুন বইয়ের মৌ মৌ গন্ধে ভিড় করে হাজারো বইপ্রেমী। দেশ-বিদেশী পাঠকরা অংশ নেয় এই মেলায়।

প্রতিবারের মতোই এবারও বইমেলায় অংশ নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। লালমাটির ছোট বিশ্ববিদ্যালয়টির পাঁচ জন শিক্ষক ও একজন শিক্ষার্থীর সাতটি বই প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়।

বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন এবং বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মাওলার ‘জীবনানন্দ দাসের উপন্যাস পাঠ ও বিবেচনা’ নামের বইটি প্রকাশিত হয়েছে তাম্রলিপি প্রকাশনী থেকে। এটি অধ্যাপক গোলাম মাওলার ৩২তম বই। ‘বাংলাদেশের সৃজনশীল সাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা’ বইটির দ্বিতীয় সংস্করণও পাওয়া যাবে বইমেলায়।

বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জামান মিলকীর গবেষণাধর্মী ‘বাংলাদেশের কথাসাহিত্য নিয়ে’ নামের একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। নৈঋতা ক্যাফে প্রকাশিত বইটি ১৯৪৭ এর পরবর্তীতে বাংলাদেশের সাহিত্যের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। উপকথা প্রকাশনা থেকে বইমেলায় এসেছে ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আলী রেজওয়ান তালুকদারের প্রথম উপন্যাস ‘মহারাজাধিরাজ’। বইটি উপকথা প্রকাশনের ১৭৭ নম্বর স্টলে পাওয়া যাবে। এর আগে আলী রেজওয়ানের ‘আঁধারবৃক্ষ’ ও ‘নিভৃত চাঁদের গোধূলি গল্প’ নামে দুইটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

এবারের বইমেলায় বাংলা বিভাগের সহকারী অধ্যাপক নাহিদা নাহিদের চতুর্থ গল্পগ্রন্থ ‘বহু বসন্তের দাগ’। ধ্রুব এষের প্রচ্ছদে বইটি এসেছে ঐতিহ্য প্রকাশনা থেকে।

আরো পড়ুন:
>ভুটানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
>একই দিনে পৃথক দুটি ভয়াবহ সড়ক দুর্ঘটনায়- নিহত- ২, আহত- ৯

ম্যাক্সিম গোর্কির ‘মা’, ও ‘চে গুয়েভারার ডায়েরি’ নামের দুইটি বই নিয়ে বইমেলায় এসেছেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ রাজু। কলি প্রকাশনী থেকে প্রকাশিত এটি তার চতুর্থ ও পঞ্চম বই। বই দুইটি কলি প্রকাশনীর ১৭, ১৮ এবং ১৯ নম্বর স্টলে পাওয়া যাবে। এর আগে লেখকের ‘কুমিল্লার সাংস্কৃতিক অঙ্গন: একটি সমীক্ষা’, ‘কুমিল্লার লোক সংস্কৃতি: রূপ ও রূপান্তর’ এবং ‘করোনা কথন’ বই তিনটি প্রকাশিত হয়েছে।

শিক্ষকদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরও কাব্যগ্রন্থ এসেছে বইমেলায়। মার্কেটিং বিভাগের সাবেক শিক্ষার্থী কাজী ইকবাল প্রথম কাব্যগ্রন্থ ‘রূপবতী বাংলা’ প্রকাশিত হয়েছে। রয়েল পাবলিকেশন থেকে প্রকাশিত বইটি ৫৫৪ নম্বর স্টলে পাওয়া যাবে।

ফেব্রুয়ারি ০৮.২০২৩ at ০৯:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মেইস/ এসআর