বাইক চালিয়ে ৯৭ দেশ পেরিয়ে সাতক্ষীরায় ইতালির যুবা ইলারিও

ছবি- সংগৃহীত।

মোটরসাইকেলে চড়ে ইতালি ও রোমানিয়ান তিন বন্ধু সাতক্ষীরায় এসে মিলিত হয়েছেন। বর্তমানে তারা সাতক্ষীরা শহরের অদূরে বিণেরপোতা এলাকার ‘ঋশিল্পী ইন্টারন্যাশনাল’ নামের একটি বেসরকারি সংস্থায় কার্যালয়ে অবস্থান করছেন। জানা গেছে, এক মাস আগে ইতালি থেকে রওনা হন আন্দ্রেয়া। সাত হাজার ৩০ কিলোমিটার পথ মোটরসাইকেল চড়ে বাংলাদেশের সাতক্ষীরায় এসেছেন।

বাইক চালিয়ে ৯৭ দেশ পেরিয়ে বাংলাদেশের উপকূলীয় জেলা সাতক্ষীরায় এসে সাধারণ মানুষের মাঝে মুগ্ধতা ছড়াচ্ছে রোমানিয়ার তরুণী ও ইতালির দুই তরুণ। সেটা হবেও বা না কেনো ? একটা দুইটা নয় ৯৭ দেশ পেরিয়ে বাইক চালিয়ে সাতক্ষীরায় এসে তাক লাগিয়ে দিয়েছে ইতালির যুবা ইলারিও, সঙ্গে আছে রোমানিয়ার এলেনা ও ইটালির আন্দ্রেয়া।

অর্থনীতির একটি বিষয় নিয়ে গবেষণা করা ড. ইলারিও লাভাররা ঘুরতে ভালোবাসেন। আফ্রিকায় সিংহর মুখোমুখি হওয়া থেকে শুরু করে নানা ধরণের প্রতিকূলতার অভিজ্ঞতাকে সঙ্গী করেই এ পথ পাড়ি দিতে হয়েছে তার। এখনও বিয়ে করেননি এ তরুণ। তার সাফ কথা ভেসপা লাভার তিনি। তিনি ভেসপাকেই ভালোবাসেন। এটাই তার গার্লফ্রেন্ড। উদ্বিগ্ন বাবা মা ও বোনকে জানিয়ে দিয়েছেন এত দ্রুত বিয়ে তিনি করছেন না।

এদিকে দুইদিন আগে রোমানিয়া থেকে মোটরবাইকে চড়ে ২৯টি দেশ পেরিয়ে বাংলাদেশের সাতক্ষীরায় এসে পৌঁছেছেন রোমানিয়ার ড্রামা আর্টিস্ট ও থেরাপিস্ট এলেনা এক্সিয়েন্থে। এলেনা থাকছেন সাতক্ষীরা শহরের অদূরে বিনেরপোতা এলাকার ঋশিল্পী ইন্টারন্যাশনাল নামের একটি বেসরকারি সেবা সংস্থায়।

ছবি- সংগৃহীত।

এর এক মাস আগে ইতালি থেকে মোটরসাইকেল চড়ে বাংলাদেশের সাতক্ষীরায় এসেছেন আন্দ্রেয়া ডেল্সোডাতো। সাতটি দেশ বাইকে পার হয়ে অষ্টম ও পছন্দের দেশ হিসেবে সাতক্ষীরার ঋশিল্পীতে এসেছেন।

আরো পড়ুন:
>হাত বাড়ালেই মাদক, ফুলবাড়ীতে দশ মাসে দেড় কোটি টাকার মাদক জব্দ, আটক-৬৫
>অপহরণের পর মুক্তিপণ না পেয়ে কিশোরকে হত্যা, ৫ স্কুলছাত্র আটক

এই তিন বিদেশি পর্যটকের মধ্যে আন্দ্রেয়াই প্রথম এসেছে সাতক্ষীরায়। সাতক্ষীরায় এসে তিনি অভিভূত। তিনি ইতোমধ্যে তালা উপজেলার হরিণখোলা গ্রামের কাকলী নামের এক শিশুর একবছরের শিক্ষা জীবনের আর্থিক সহায়তায় দায়িত্ব নিয়েছেন সেবা সংস্থা ঋশিল্পীর মাধ্যমে। এই তিন পর্যটক সাতক্ষীরার গোপিনাথপুরে অবস্থিত ঋশিল্পীতে অবস্থান করলেও কেউ কাউকে চিনতো না।

আন্দ্রেয়া এলেনা ইলারিও যেখানে যাচ্ছেন সেখানেই কৌতূহলী মানুষের ভিড় বাড়ছে। তারা যেখানে যাচ্ছেন সেখানে গিয়েই মানুষের প্রতি মানুষের যে দায় সেই মানবতার কথা বলছে। বলছে শিক্ষার কথা। দিচ্ছে বাল্য বিয়ের বিরুদ্ধে বার্তা। আর বিভিন্ন জায়গায় দাঁড়িয়ে ভাঙা ভাঙা বাংলা কন্ঠে চিৎকার করে বলছে ‘বাংলাদেশ অনেক সুন্দর।

ফেব্রয়ারি ০৩.২০২৩ at ১৫:৩৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর