জাবিতে যৌন নিপীড়ন সংক্রান্ত অভিযোগ কমিটির কার্যালয় উদ্বোধন 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) যৌন নিপীড়ন সংক্রান্ত অভিযোগ কমিটির নতুন স্হাপিত কার্যালয় উদ্বোধন করা হয়েছে। বুধবার (৪ জানুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন রেজিস্ট্রার ভবনের সিনেট সভা কক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানের মাধ্যমে কার্যালয়টি উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক আবু তাহের এবং সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ( প্রশাসন) অধ্যাপক শেখ মো: মনজুরুল হক ও কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আক্তার।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আবু তাহের বলেন, ” আমাদের সচেতন থাকা দরকার। যৌন নির্যাতন বিষয়ক সেমিনার, রাউন্ড টেবিল প্রোগ্রাম, এবং সচেতনতামুলক অনুষ্ঠান করা দরকার। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে যৌন নির্যাতন সংক্রান্ত গবেষণা কার্যক্রম চালাতে হবে।

আরো পড়ুন:
>আশুলিয়া ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক
>ছাত্রলীগ মানে বঙ্গবন্ধুর রক্তে মিশে যাওয়া একজন লড়াকু সৈনিকের নাম – এমপি জয়

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. নুরুল আলম বলেন,” যৌন নির্যাতনের বিষয়ে জিরো টলারেন্সে জাবি প্রশাসন। আগেও আমরা এই বিষয়ে তৎপর ছিলাম এখনো আছি। যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটিকে আর্থিক বরাদ্দের বিষয়টি আমি বিবেচনায় রাখবো।”

অধ্যাপক ড. রাশেদা আকতার বলেন, ‘যৌন নির্যাতন বিষয়টি পারস্পরিক। ছেলে মেয়ে উভয়ের দিক থেকে হতে পারে। দুই দিক থেকে আমাদের বিবেচনা রাখতে হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন এই বিষয়ে খুবই আন্তরিক। কেউ যেন যৌন নির্যাতনের শিকার না হয় সে জন্য আমাদের কার্যক্রমে চলমান রয়েছে।”

যৌন নিপীড়ন সংক্রান্ত অভিযোগ কমিটির প্রধান অধ্যাপক ড. জেবউননেছা বলেন, ” শিক্ষা প্রতিষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই প্রথম এই কমিটি গঠন করেছিল। আজ জাবিতে প্রথম এই কমিটির নিজস্ব দপ্তর উদ্বোধন হলো।এই বিষয়টি আমাদের বিশ্ববিদ্যালয় পরিবারের সফলতার আর একটি ধাপকে যুক্ত করলো।

আরো পড়ুন:
>আশুলিয়া ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক
>ছাত্রলীগ মানে বঙ্গবন্ধুর রক্তে মিশে যাওয়া একজন লড়াকু সৈনিকের নাম – এমপি জয়

বিশ্ববিদ্যালয় প্রশাসন এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়ের কাজ করার একটি নিজস্ব দপ্তর স্থাপন করায় আমি প্রশাসনকে ধন্যবাদ জানাচ্ছি। আমি সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহনের আজ এক বছর দুই দিনের মধ্যে এই দপ্তর স্থাপন আমার জন্য আনন্দের। এই কমিটির সকল সদস্যদের নিয়ে একযোগে আমরা নিরপেক্ষতার সাথে কাজ করতে প্রতিজ্ঞ এবং বদ্ধ পরিকর।

অনুষ্ঠান শেষে নব স্হাপিত কার্যালয় উদ্বোধন করেন অতিথিরা। উল্লেখ্য, ২০১০ সালে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটি গঠিত হয়।

জানুয়ারি ০৪.২০২৩ at ১৬:০৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর