জনগণের আস্থা অর্জন করেছে পুলিশ: প্রধানমন্ত্রী

ছবি- সংগৃহীত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের বিভিন্ন দুর্যোগ ও সংকটকালীন সময়ে মানুষের পাশে থেকে আস্থা অর্জন করেছে পুলিশ বাহিনী। মঙ্গলবার (০৩ জানুয়ারি) রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে ‘পুলিশ সপ্তাহ’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করে বক্তব্য দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি ও জামায়াত-শিবিররা যেভাবে প্রকাশ্য দিবালোকে হত্যা করেছে, এভাবে পুলিশের গায়ে কখনও কেউ হাত দেয়! তা কখনও দেখা যায়নি, যদিও তা বাংলাদেশে ঘটেছে। বাংলাদেশে এ ধরনের অগ্নিসন্ত্রাসের ঘটনা যেন আর না ঘটে!

দুর্ভাগ্য ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে বিএনপি ও জামায়াত-শিবিরদের তাণ্ডব-অগ্নিসন্ত্রাসের ফলে প্রায় সাড়ে তিন হাজারের মতো মানুষ অগ্নিদগ্ধ হয়েছিল। ৫০০ মানুষ মৃত্যুবরণ করে অগ্নিসন্ত্রাসের কারণে, যেখানে ২৯ পুলিশ সদস্য নিহত হন। অনেক পুলিশ সদস্য আগুনে দগ্ধ হয়ে বেঁচে আছেন; কিন্তু কারও চেহারা এত বিকৃত হয়েছে যে, তারা মানুষের সামনে যেতে পারেন না। এ অনুষ্ঠানে তাদের স্মরণ করেন প্রধানমন্ত্রী।

আরো পড়ুন :
>বিজিবি সদস্য নিজ অস্ত্রের গুলিতে আত্মহত্যা
>ঘোড়াঘাট স্বাস্থ্য কমপ্লেক্সে, গণ সচেতনতামূলক কর্মশালা
>ভালো নেই নতুন বছরে শুরুতে, সিলেটের শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষেরা

বাংলাদেশের বিরুদ্ধে অনেক চক্রান্ত আছে উল্লেখ করে তিনি বলেন, যখনই দেশ একটু ভালোর দিকে যায়, তখনই ষড়যন্ত্র ও চক্রান্ত শুরু হয়। এই বাংলাদেশ লাখো শহীদের রক্তের বিনিময়ে। এটি কখনো ব্যর্থ হতে পারে না। এর আগে সকালে প্রধানমন্ত্রী অনুষ্ঠানস্থলে পৌঁছালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আমিনুল ইসলাম খান এবং পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন তাকে স্বাগত জানান। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এরপর প্রধানমন্ত্রী একটি খোলা জিপে চড়ে পুলিশের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। পুলিশের বিভিন্ন দল বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রদর্শন করে।

পরে তিনি ১১৭ পুলিশ কর্মকর্তাকে বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) সাহসিকতা, রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) সাহসিকতা, বিপিএম সেবা এবং পিপিএম সেবা প্রদান করেন। তাদের মধ্যে ১৫ জন বিপিএম সাহসিকতা এবং ২৫ জন পিপিএম সাহসিকতা, ২৫ জন বিপিএম সেবা এবং ৫০ জন পিপিএম সেবা লাভ করেন।

উল্লেখ্য, করোনার কারণে গত দুই বছর তিনি সশরীরে পুলিশ সপ্তাহের অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। এবারের পুলিশ সপ্তাহের মূল প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর বাংলাদেশ, পুলিশ আছে জনতার পাশে’। পুলিশ সপ্তাহের কর্মসূচি চলবে ৮ জানুয়ারি পর্যন্ত।

জানুয়ারি ০৩.২০২৩ at ১৪:৫৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর