জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কোণঠাসা আওয়ামীপন্থী, প্রশ্রয়ে বিএনপিপন্থী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে বিএনপিপন্থী শিক্ষককে দায়িত্ব প্রদানের অভিযোগ উঠেছে খোদ জাবি উপাচার্যের বিরুদ্ধে। গত রবিবার (১লা জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিষ্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. সালাহউদ্দিনকে সাময়িক এই দায়িত্ব দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্বে থাকা জনাব মো. মাসুদুর রহমান ৩১ জানুয়ারি ২০২২ তারিখ অপরাহ্ন থেকে প্রস্তুতিমূলক অবসর গ্রহণের ছুটিতে থাকায় অধ্যাপক ড. সালাহউদ্দিনকে ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে সাময়িক দায়িত্ব প্রদান করা হলো। তিনি প্রচলিত নিয়মে দায়িত্ব ভাতা ও অফিস প্রধানের অন্যান্য সুযোগ সুবিধা ভোগ করবেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর আদর্শের একাধিক শিক্ষক জানান, অধ্যাপক সালাউদ্দিন জাতীয়তাবাদী শিক্ষক রাজনীতি করতেন। খালেদা জিয়ার সুচিকিৎসার দাবিসহ বিএনপিপন্থীদের বিবৃতিতে তাঁর নামও ছিলো। অথচ বর্তমান উপাচার্য বিশ্ববিদ্যালয়ে আওয়ামীপন্থীদের কোণঠাসা করতে দলবদলকারীদের প্রশ্রয় দিচ্ছে।

আরো পড়ুন :
>ভূল্লী থানায় প্রথম আসামি মাদক ব্যবসায়ী জহিরুল গ্রেপ্তার 
>ঘোড়াঘাটে দুটি মসজিদে শিবলী সাদিকের ব্যক্তিগত তহবিল থেকে আর্থিক সহায়তা প্রদান

২০১৮ সালের ২১শে মে প্রকাশিত ‘দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুচিকিৎসা ও মুক্তি দাবি’ শীর্ষক জাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের বিবৃতিতে অধ্যাপক মো: সালাউদ্দিনের নাম দেখা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের এক নেতা বলেন, ‘অধ্যাপক সালাউদ্দিন একসময় আমাদের সাথে ছিলেন। পরবর্তীতে তিনি রাজনীতি থেকে নিষ্ক্রিয় হয়ে পড়েন। আমরা তার নেতৃত্বে পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের উন্নতি প্রত্যাশা করি।’

এসব বিষয়ে অধ্যাপক মো. সালাহউদ্দিন বলেন, ‘আমাকে নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। আমি কখনও বিএনপির রাজনীতিতে যুক্ত ছিলাম না। তবে বিএনপির কয়েকটি বিবৃতিতে আমার নাম ব্যবহার করা হয়েছে বলে শুনেছি। যখনই জানতে পেরেছি, তখনই মৌখিক প্রতিবাদ জানিয়েছি। এ ব্যাপারে উপাচার্য নূরুল আলমকে একাধিক বার ফোন করেও পাওয়া যায়নি।

জানুয়ারি ০২.২০২৩ at ১৮:২৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর