শ্রদ্ধা নিবেদনে প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ

৫১তম মহান বিজয় দিবস উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধ শ্রদ্ধা নিবেদনে প্রস্তুত।

রাত পোহালে মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর । লাখো রক্তের বিনিময়ে ছিনিয়ে আনা বাঙালি জাতির এই বিজয়। ডিসেম্বরের মাস শুরু থেকেই বাঙালি জাতির হৃদয় বিজয়ের উৎসব। ৫১তম মহান বিজয় দিবস উপলক্ষে সাভারের জাতীয় স্মৃতিসৌধ শ্রদ্ধা নিবেদনে প্রস্তুত । রং তুলি আর বাহারি রঙের ফুলে সাজানো হচ্ছে জাতীয় সৌধকে প্রস্তুত করা হয়েছে শ্রদ্ধা নিবেদনের জন্য।

নিরাপত্তা মোতায়েনের জন্য রয়েছে পুলিশসহ একাধিক আইনশৃঙ্খলা বাহিনী। পুরো এলাকা জুড়ে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। স্মৃতিসৌধ এলাকায় গিয়ে দেখা গেছে,স্মৃতিসৌধের প্রধান ফটক ও দ্বিতীয় ফটকের সামনে সড়কের ডিভাইডারের সহ সর্বস্থানে সাজানো হয়েছে বাহারি রঙের ও আলোকসজ্জায় ।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে ঢাকা-আরিচা মহাসড়ক সহ স্মৃতিসৌধের এলাকায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি নিরাপত্তা। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সর্বস্তরের জনগণ বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সৌধ এলাকায় নেওয়া হচ্ছে ব্যাপক প্রস্তুতি। সৌধের প্রধান ফটকে সৌন্দর্যবর্ধনের জন্য সাজানো হয়েছে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি ছবি দিয়ে।

আরো পড়ুন:
কাজিপুর ৯৫ ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে চক্ষু শিবির ও মেধা বৃত্তি ২০২২ প্রদান
প্রধানমন্ত্রী রাত সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন
ভারতের বিপক্ষে ফলোঅনের শঙ্কায় বাংলাদেশ

 স্মৃতিসৌধের ভেতরে বিভিন্ন রঙের আলোকবাতি সংযোজনের এছাড়া ফুল গাছসহ শোভাবর্ধক গাছে নতুন টব দেওয়া হচ্ছে। স্মৃতিসৌধের ৮৪ একর জমি জুড়েই পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ হয়েছে। সব ধরনের নিরাপত্তা জোরদার করা হয়েছে স্মৃতিসৌধের এলাকা জুড়ে। সিসিটিভি ক্যামেরার ম্যাধমে সবকিছু মনিটরিং করা হবে। এরই মধ্যে সৌধ এলাকার বাইরে আতশবাজি ও উচ্চস্বরে মাইক বাজানোয় দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা।

ফুলে ফুলে সাজানো হয়েছে জাতীয় স্মৃতিসৌধ। রাঙানো হয়েছে লাল-সবুজ ও বাহারি রঙের ফুলে। সবুজে মাঝে লাল সুন্দর দৃশ্য নন্দন করে তুলা হচ্ছে স্মৃতিসৌধকে। গণপূর্ত বিভাগের সাভার জাতীয় স্মৃতিসৌধের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান বাংলাদেশ জার্নাল কে বলেন,গত এক মাস ধরে স্মৃতিসৌধে ৮৪ একর জমি পরিষ্কার- পরিচ্ছন্নতার কাজ শুরু হয়েছে। ফুল দিয়ে সাজানো, লেক সংস্কার, সিসি ক্যামেরা স্থাপনসহ সব কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে ৪ ডিসেম্বর থেকে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় জনসাধারণের প্রবেশ নিষেধাজ্ঞা করা হয়েছে।

এছাড়া তিনি আরোও বলেন,পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সরব উপস্থিত দেখা গেছে। এদিকে,দিনটি মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর উপলক্ষে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। বাড়ানো হয়েছে নিরাপত্তার দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য।

আরো পড়ুন:
কাজিপুর ৯৫ ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে চক্ষু শিবির ও মেধা বৃত্তি ২০২২ প্রদান
প্রধানমন্ত্রী রাত সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন

এসময় তিনি আরোও বলেন,স্মৃতিসৌধ এলাকার সামনে ঢাকা-আরিচা মহাসড়কের ফুটপাতগুলো তুলে দেওয়া হয়েছে। আমরা ২৪ ঘণ্টা সৌধ এলাকা মনিটরিং করছি৷ গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো নিরাপত্তা চৌকি উল্লেখ্য, মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে ৪ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত জনসাধারণের প্রবেশ ও চলাচল নিষেধ করা হয়েছে।

জাতীয় স্মৃতিসৌধ ও এর আশেপাশে নিরাপত্তায় আছে ৩ হাজার ৫০০ পুলিশ। নিরাপত্তার চাদরে ঢাকা জাতীয় স্মৃতিসৌধ। জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণ পরিদর্শনে গিয়ে ঢাকা জেলা পুলিশ সুপার (এসপি) মোঃ আসাদুজ্জামান এ তথ্য জানান।

ডিসেম্বর ১৫.২০২২ at ১৭:২৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর