হাতীবান্ধায় জোর করে জমি দখলের চেষ্টা, থানায় অভিযোগ

লালমনিরহাটের হাতীবান্ধার সিঙ্গিমারী ইউনিয়নে মমিনুর রহমান নামে এক ব্যক্তির জমি দখলে নেয়ার চেষ্টার অভিযোগ উঠেছে প্রতিবেশী মনছের আলী ও তার দলবলের বিরুদ্ধে। এ ঘটনায় গত শুক্রবার রাতে হাতীবান্ধা থানায় একটি অভিযোগ দেয়া হয়েছে।

ভুক্তভোগী মমিনুর রহমান দক্ষিণ গড্ডিমারী এলাকার সুরুজ আলীর ছেলে। অন্যান্য অভিযুক্তরা হলেন-একই এলাকার আব্দুস সাত্তারের ছেলে মাহার আলী, এবং মৃত খছর উদ্দিনের ছেলে মজনু মিয়া। ভুক্তভোগী পরিবারের দাবী, এই জমির ঘটনাকে কেন্দ্র করে তাদেরকে বিভিন্ন ভাবে হুমকি দিয়ে আসছেন তারা। শুধু তাই নয় জোর করে মমিনুর রহমানের নবনির্মিত পাকা ঘরের ভিত্তি ভেঙে দেওয়া হয়েছে।

আরো পড়ুন :
সবচেয়ে বড় রিজিওনাল সিডস ফর দ্যা ফিউচার প্রোগ্রাম উদ্বোধন করলো হুয়াওয়ে
দুমকিতে এম.এ রব মিয়ার ৪র্থ মৃত্যু বার্ষিকী পালিত

অভিযোগ সূত্র জানা যায়, দলিল মুলে ও নিজ ভোগদখলীয় ওই জমির মালিক মমিনুর রহমানের বাবা সুরুজ আলী। এমতাবস্থায় গত ১৯ আগষ্ট সকাল ৯টার দিকে আসামিরা ওই জমির উপর দিয়ে রাস্তা নির্মাণের দাবী করলে মমিনুরের সঙ্গে তাদের বাকবিতন্ডায় হয়। এর একপর্যায়ে মমিনুর রহমানের পাকা বাড়ি নির্মাণের উদ্দেশ্যে করা নবনির্মিত ভিত্তিপ্রস্তর ভেঙে দেয় তারা। এতে বাধা দিলে গেলে তা না শুনে উল্টো মমিনুর রহমানের পরিবারকে বিভিন্ন ভাবে হুমকি- ধামকি দেওয়া হয়। এতে মমিনুরের প্রায় ৩০ হাজার টাকা ক্ষতিসাধন করে অভিযুক্তরা। পরে নিরুপায় হয়ে এ ঘটনায় হাতীবান্ধা থানায় তিনজনের নাম উল্লেখ করে একটি লিখিত অভিযোগ দায়ের করেন অসহায় মমিনুর রহমান।

মামলার এজাহার সূত্রে আরও জানা যায়, উপজেলার দক্ষিণ গড্ডিমারী মৌজাস্থ জেএল ১৯ সাবেক খতিয়ান ১৫৪, ১৫৫ এর সাবেক দাগ ১৩৩০,১৩৩১ হাল ৩৭৩, ৩৭৪, ৩৮৯, ৩৬৯,৩৭০,৩৮৮ এর সর্বমোট ৮৬ শতাংশ জমির মধ্যে ২৭ শতাংশ জমি ভুক্তভুগী মমিনুর রহমানে বাবা সুরুজ আলীর৷ তার এই জমিতে পাকা ঘর নির্মাণ করতে গেলে মনছের আলী ও তার লোকজন বাধা প্রদান করেন। অভিযোগ উঠেছে, থানায় অভিযোগ দেয়ার পর থেকে আরও বেপরোয়া হয়ে ওঠে অভিযুক্তরা৷ লাঠির জোরে ভুক্তভোগী জমি দখলে নেয়ার পায়তারা চালাচ্ছে বলে জানান ভুক্তভোগী মমিনুর রহমান।

এ বিষয়ে ভুক্তভোগী মমিনুর রহমান বলেন, ওই জমি বিনিময়কৃত দলিল মুলে ও নিজ ভোগদখলীয় আমার বাবা সুরুজ আলীর। হঠাৎ করেই প্রতিবেশী মনছের আলী, মাহার আলী ও মজনুসহ বেশ কয়েকজন আমাদের জমিতে জোর করে যাতায়াতের জন্য রাস্তা নির্মাণের চেষ্টা চালান। তাদের বাঁধা দিলে তরা আমাদেরকে লাঠিসোটা নিয়ে প্রাণনাশের হুমকি দেন। তিনি আরও বলেন, আমার বাবার দলীলকৃত ও ভোগ দখলীয় ২৭ শতক জমির উপর দিয়ে পানি যাওয়ার নালাসহ মানুষ যাতায়াতের জন্য ১০ ফিটের রাস্তা দেয়ার পরও তারা আমাদেরকে বিভিন্ন ভাবে হুমকি দিয়ে আসছে। আমি এর সুষ্ঠ বিচার চাই।

অভিযুক্ত মাহার আলী নবনির্মিত পাকা বাড়ির ভিত্তিপ্রস্তর ভেঙে দেওয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, প্রতিবেশী সুরুজ আলী আমার বাবাকে নিয়ে গালিগালাজ করায় পাকা ঘরে কয়েকটি ইট ভেঙে দিই। আমরা কাউকে কোনো মারধর বা হুমকি দেইনি।

হাতীবান্ধা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহা আলম অভিযোগের সত্যতা নিশ্চিত করে বলেন, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আগষ্ট ২০,২০২২ at :১৬:৫৯ (GMT+06)
দেশদর্পণ/আক/আজ/শই