পাসপোর্টের হয়রানি দূর করতে নতুন সহকারী পরিচালকের গুরুত্বপূর্ণ পদক্ষেপ

নরসিংদী আঞ্চলিক পাসপোর্ট অফিসের পুরাতন সহকারী পরিচালক মানিক চন্দ্র দেবনাথ বদলী হওয়ার পরে পাসপোর্ট অফিসে নতুন সহকারী পরিচালক হিসাবে যোগদান করেছেন এ.কে.এম আবু সাঈদ। যোগদানের পর পরই এই নতুন পরিচালক পাসপোর্ট অফিসকে সুন্দর এবং সুশৃঙ্খল সেই সাথে সাধারণ মানুষদের হয়রানি দূর করতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে।

আরো পড়ুন :
পাবনায় শিশু স্কুল শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা
হাজিরবাগে আবুল ইসলাম ফাউন্ডেশনের শোকসভায় সাবেক এমপি অ্যাড. মনির

এদিকে পাসপোর্ট অফিসের নতুন সহকারী পরিচালক এ.কে.এম আবু সাঈদ সংবাদকর্মী সাইফুল ইসলাম রুদ্রকে বলেন, এই নরসিংদী জেলার আঞ্চলিক পাসপোর্ট অফিসের বিগত সময়ের অনেক কাজ পেন্ডিং রয়েছে। ফলে আমি নতুন এসে কাজগুলো বুঝে নিতে একটু সময় লাগছে। তবুও আমি মনেপ্রাণে চেষ্টা করছি মানুষকে সঠিক সেবা দেওয়ার জন্য। আশা করা যাচ্ছে, অতি দ্রুত পাসপোর্ট সংক্রান্ত সকল জটিলতা কেটে যাবে। এদিকে পাসপোর্ট অফিসে আমি যোগদানের পর লক্ষ্য করলাম যে, প্রতিদিন অনেক মানুষ এখানে ফিঙ্গার দিতে আসে। এদেরকে সামলাতে আমাদের প্রায় হিমশিম খেতে হয়। তাই অনেকের অনেক অভিযোগ রয়েছে।

সেই অভিযোগগুলো সমাধানের জন্য আমি বর্তমানে কাজ করছি। আশা করি অল্প কিছুদিনের মধ্যে সকলের অভিযোগ এবং পাসপোর্ট সংক্রান্ত জটিলতা কেটে যাবে। ই-পাসপোর্টের সর্বাধুনিক প্রযুক্তি পাসপোর্ট প্রত্যাশী মানুষের ভোগান্তি হ্রাস করবে, এমনটাই আশা ছিল সকলের। কিন্তু ই-পাসপোর্টের কারিগরি মান বাড়লেও কর্মীদের দক্ষতার অভাব রয়েছে। রয়েছে স্বচ্ছতার অভাব। সেইসঙ্গে নানাবিধ জটিলতা এখানে প্রকট আকার ধারণ করেছে। এমন সংকট নিরসনে নরসিংদী আঞ্চলিক পাসপোর্ট অফিস কর্তৃপক্ষ নিরলস কাজ করে যাচ্ছে।

ই-পাসপোর্টের আধুনিক ব্যবস্থার সুফল নরসিংদী জেলার মানুষ ইতিমধ্যে পেয়েছে। অনেকে বলেছে ই-পাসপোর্ট আসার ফলে আমাদেরকে অনেক হয়রানির শিকার হতে হবে। সবকিছু আধুনিকভাবে হবে। কিন্তু বাস্তবে চিত্রটা পুরোটাই ভিন্ন। এখন খুব সহজেই পাসপোর্ট আমরা হাতে পাচ্ছে। এক্ষেত্রে দালাল চক্রের শরণাপন্ন হতে হয় না। কারণ বর্তমানে সবকিছু হচ্ছে অনলাইনে।

এদিকে আজ ১৬ ই আগস্ট রোজ মঙ্গলবার নরসিংদী আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে আসা নাজনীন আক্তার সংবাদকর্মী রুদ্রকে বলেন, বর্তমান পরিচালক যোগদান করার পর আমরা খুব সহজেই পরিচালকের সাথে সরাসরি দেখা করতে পারছি এবং সমস্যা নিয়ে কথা বলতে পারছি। আমরা আশা করি, নতুন সহকারী পরিচালক এই নরসিংদী আঞ্চলিক পাসপোর্ট অফিসকে সর্বদা দুর্নীতি মুক্ত রাখতে। সেই সাথে এই সহকারী পরিচালক সহজেই পাসপোর্ট সংক্রান্ত সমস্যা বুঝে যায়। তাই অতি দ্রুত পাসপোর্ট সংক্রান্ত সকল সমস্যা দূর হবে বলে আশা করা যাচ্ছে।

নরসিংদীতে ই-পাসপোর্টের সুবিধা চালুর মাধ্যমে সরকার তথ্যপ্রযুক্তি নির্ভর যে পদক্ষেপ নিয়েছে আজ নরসিংদীর মানুষ তা বুঝতে পেরেছে। তাই খুব সহজেই ঘরে বসেই অনলাইনে মানুষ পাসপোর্টের আবেদন করতে পারছে।

আগষ্ট ১৬,২০২২ at ২০:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/শই