অবশেষে গুচ্ছ ভর্তি পদ্ধতিতেই যাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়

 ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ৭ টি শর্ত জুড়ে দিয়ে ফের গুচ্ছ ভর্তি পদ্ধতিতে অংশগ্রহন করছে। প্রথমবারের ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতির ভর্তি প্রক্রিয়ায় উদ্দেশ্যে পুরোপুরি ব্যর্থ হয় এবং শিক্ষার্থীদের নানা দুর্ভোগ পোহাতে হয়। পরবর্তীতে প্রায় শতাধিক আসন ফাঁকা রেখেই ভর্তি কার্যক্রম স্থগিত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন ভাবে গুচ্ছের বিপক্ষে মত দিয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। জানা যায়, আগে একাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয়ের একটি বিভাগ বাদে বাকি সবগুলো বিভাগ গুচ্ছের বিপক্ষে মত দিয়েছিল। সেসময় সর্বসম্মত সিদ্ধান্তের বাইরে গিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন গুচ্ছ পদ্ধতিতে অংশ নেয়।

প্রধানমন্ত্রীর কর্মী হিসেবে কাজ করে যেতে চাই : আব্দুল হক

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মিজানুর রহমান বলেন, কর্তৃপক্ষের পক্ষ থেকে চিঠির মাধ্যমে পূর্বের সমস্যার পুনরাবৃত্তি হবে না জানিয়ে ইবি শিক্ষক সমিতিকে গুচ্ছে অংশগ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে। পরবর্তীতে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীর নগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রফেশনাল ইউনিভার্সিটি (বিইউপি) সহ সকল বিশ্ববিদ্যালয়কে গুচ্ছের আওতায় আনা, জটিলতা ও ভোগান্তি দূরীকরণ, ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় আয়ের যাবতীয় অর্থের হিসাব পেশ, আবেদনের যোগ্যতার ভিত্তিতে সকল ভর্তিচ্ছুকে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ প্রদান, আগামী বছর থেকে জেষ্ঠ্যতার ভিত্তিতে ইবিকে গুচ্ছের নেতৃত্ব প্রদানসহ ৭ টি শর্ত জুড়ে দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় ফের গুচ্ছ ভর্তি পদ্ধতিতে অংশগ্রহন করার সিদ্ধান্ত নিয়েছে। গত ৩১ মে শিক্ষক সমিতির সাধারণ সভায় ১৫৬ জন শিক্ষকের উপস্থিতিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, ৩০ জুলাই থেকে ২০২১-২২ শিক্ষবর্ষের গুচ্ছভর্তি পরীক্ষা শুরু হবে। এবারের গুচ্ছভর্তিতে মোট ২২টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে। গতবারের ন্যায় এবারো নেতৃত্ব দেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

জুন ১২,২০২২ at ১৭:২৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নহ/জাআ