গণবিরোধী বাজেটের প্রতিবাদে গাইবান্ধায় বাম জোটের বিক্ষোভ

বাজেটে শিক্ষা-স্বাস্থ্য- সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি, আওয়ামী ফ্যাসিবাদী শাসন হটানো, চট্টগ্রামে সীতাকুন্ডে অগ্নিকান্ডে দায়ী মালিক ও সরকারি কর্মকর্তাদের গ্রেফতার ও শাস্তি, অগ্নিকান্ডে নিহতদের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ, আহতদের চিকিৎসা-পূনর্বাসনের দাবীতে কেন্দ্রীয় কর্মসূচি অংশ হিসেবে গাইবান্ধা জেলা শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট, গাইবান্ধা জেলা কমিটি।

শুক্রবার (১০ জুন) বাম গণতান্ত্রিক জোট গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে জেলা শহরের প্রধান প্রধান সড়কে মিছিল শেষে পুরাতন বাজারের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। বাম গণতান্ত্রিক জোটের জেলা সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) জেলা নেতা কাজী আবু রাহেন শফিউল্লা খোকনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি কেন্দ্রীয় সহকারি সাধারণ সম্পাদক ও জেলা সভাপতি কমরেড মিহির ঘোষ, বাসদ (মার্কসবাদী) জেলা আহবায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদ, ওয়ার্কাস পার্টি ( মার্কসবাদী) জেলা সভাপতি কমরেড রেবতী বর্মন, বাসদ জেলা আহবায়ক কমরেড গোলাম রব্বানী, কমিউনিস্ট পার্টির জেলা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুকুল, বাসদের জেলা সদস্য সচিব সুকুমার চন্দ্র মোদক, বাসদ (মার্কসবাদী) জেলা নেতা নিলুফার ইয়াসমিন শিল্পী প্রমুখ।

বক্তাগণ বলেন, আওয়ামী ফ্যাসীবাদী দুঃশাসনে জনজীবন অতিষ্ঠ, সবকিছু সাধারণ মানুষের নাগালের বাইরে। রাতের আঁধারে ক্ষমতায় আসা সরকার তার গণবিরোধী ফ্যাসিবাদী শাসন টিকিয়ে রেখেছে। এ পরিস্থিতিতে তীব্র গণআন্দোলন না থাকলে মূল্যবৃদ্ধিসহ জনজীবন বিপর্যস্ত হতে বাধ্য।

তারা বাজেটে সামরিক খাতে ব্যয় কমিয়ে শিক্ষা-স্বাস্থ্য- কৃষি ও সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দ বাড়ানোর দাবি জানান। সেই সাথে বর্তমান সরকারের পদত্যাগ দাবি করে বলেন, নির্বাচন ব্যবস্থার সংস্কার করতে হবে ও নির্দলীয় তদারকী সরকারের অধীনে নির্বাচন দিতে হবে।

বক্তাগণ গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহার, নিম্ন আয়ের মানুষের জন্য রেশনিং ব্যবস্থা চালুরও দাবি করেন, সীতাকুন্ডে ডিপোতে বিষ্ফোরনের জন্য দায়ীদের শাস্তি, নিহতদের ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা, পূনর্বাসন, বর্তমান বাজার দর অনুযায়ী শ্রমিকের মজুরি নির্ধারণের দাবি করেন। দাবি আদায়ে গণআন্দোলনে যোগ দেয়ার জন্য জনসাধারণের প্রতি আহবান জানানো হয় সমাবেশ থেকে।

জুন ১০,২০২২ at ১৬:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সুকুব/রারি