প্রতি মাসেই ভাঙে সেতু ; বন্ধ যোগাযোগে জনদূর্ভোগ চরমে

নেত্রকোনার মদনে সেতু মেরামতের জন্য বন্ধ যোগাযোগ।

নেত্রকোনার মদনে বয়রাহালা নদীর ওপড় নির্মিত বেইলি সেতুটি মারাত্মক ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। প্রতি মাসে ভাঙার কারণে প্রায় সময়েই বন্ধ থাকে যোগাযোগ। এ মাসেও ভাঙার কারণে মেরামতের জন্য মঙ্গলবার (১৬ নভেম্বর) থেকে শুক্রবার (১৯ নভেম্বর) পর্যন্ত সব ধরণের যান চলাচল বন্ধ থাকবে বলে বিজ্ঞপ্তি দিয়েছেন নেত্রকোনা সড়ক ও জনপথ বিভাগ। মঙ্গলবার সকাল থেকে সব ধরণের যানবাহন বন্ধ থাকায় চরম দূর্ভোগে পড়েছেন এ রাস্তার যাতায়াতকারী লোকজন।

জানা গেছে, নেত্রকোনা-মদন ২৫ কিলোমিটার সড়কে দুটি বেইলি সেতু রয়েছে। ১৯৯৫ সালে মদন উপজেলার জয়পাশা গ্রামের পাশে বয়রাহালা নদীর ওপর ৯৫ মিটার দৈর্ঘ্য ১২ ফুট প্রস্থে এই বেইলি সেতুটি নির্মিতি হয়। এ সেতুতে ২ শতাধিক পাটাতন অতি পুরোনো হওয়ায় যোগাযোগ ব্যবস্থা খুবই ঝুঁকিপূর্ণ । পাটাতন গুলো ফাঁকা ফাঁকা অবস্থায় থাকায় ভারী যানবাহন উঠলেই বিকট শব্দ হয়ে কাপতে থাকে সেতুটি। জেলা সদর নেত্রকোনার সাথে মদনের একমাত্র যোগাযোগের মাধ্যম ব্যস্থতম এ সড়কটি। পাশের উপজেলা আটপাড়া, খালিয়াজুরি এলাকার লোকজনও যোগাযোগের সুবিধার্থে এ রাস্তা দিয়েই যাতায়াত করে থাকে। কিন্তু মাসে ২/৩ বার এ বেইলি সেতুটির পাটাতন ভেঙে যায়। তখন তাৎক্ষণিক মেরামত করা হলেও কয়েক দিন যেতে না যেতেই আবার ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে সেতুটি ভেঙে যে কোনো সময় বড় ধরণের দূর্ঘটনায় প্রাণহানী ঘটার আশঙ্কা রয়েছে। বয়রাহালা নদীর ওপর নির্মিত অতিপুরোনো ঝুঁকিপূর্ণ এ সেতুটি ভেঙে দ্রুত নতুন সেতু নির্মান করার জন্য সরকারের কাছে দাবি জানান এলাকাবাসী।

আরো পড়ুন:
পাবনা সাঁথিয়ায় জবরদখলে ফসল নষ্ট করে মাছ চাষের অভিযোগ
তালায় মাছের ঘের নেই, তবুও মিলেছে করোনার সরকারি প্রণোদনা

নেত্রকোনা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. হামিদুল ইসলমা বলেন, নেত্রকোনা-মদন সড়কে বয়রাহালা নদীর ওপর নির্মিত চায়না বেইলি সেতুটি অতি পুরোনো। ধারণ ক্ষমতার চেয়ে অধিক ভারী যাহবাহন চলাচল করায় কিছুদিন পরপরই পাটাতন ভেঙে যায়। অধিক ঝুকিপূর্ণ হওয়ায় এবারও ৭ টি ট্রাঞ্জাম ও ৫টি ড্রেকিংসহ নাট বোল্ট পরিবর্তনের কাজ চলছে। তাই এ রাস্তায় ৪ দিন যান চলাচল বন্ধ রাখার জন্য সংশ্লিষ্ট বিভাগে লিখিত ভাবে জানানো হয়েছে। স্থায়ী সমাধানের জন্য একটি গার্ডার ব্রীজ নির্মাণের জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে। খুব দ্রুত কাজ শুরু করা হবে।

নভেম্বর ১৭.২০২১ at ১৫:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আআ/জআ