জাবিতে ৩ দিন ব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী চলচ্চিত্র আন্দোলনের ‘উইন্ড অব নভেম্বর’ প্রদর্শন করা হয়েছে। ৩, ৪ ও ৫ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

প্রথম দিন মৃণাল সেনের ‘আকাল সন্ধানে’, দ্বিতীয় দিন অরুণ রায়ের ‘হীরালাল’ এবং তৃতীয় দিন জহির রায়হানের ‘স্টপ জেনোসাইড’, ‘জুবায়ের ও সন্ত্রাসের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’, ও তারেক মাসুদের ‘আদম সুরত’ প্রদর্শিত হয়।

এক বিবৃতিতে সংগঠনের নেতৃবৃন্দ বলেন, “এই কর্মসূচির মাধ্যমে আমরা জানান দিতে চেয়েছি ২০১৯ সালের ৫ নভেম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ক্ষমতাসীন ছাত্র সংগঠন কর্তৃক বর্বর হামলার কথা। পাশাপাশি ছড়িয়ে দিতে চেয়েছি ১৯১৭ সালের ৭ নভেম্বর পৃথিবীর প্রথম সমাজতান্ত্রিক বিপ্লবের বাতাস।

সাক্ষাৎকারে চলচ্চিত্র আন্দোলনের সাংগঠনিক সম্পাদক কায়েস মাহমুদ বলেন, “প্রতিরোধের স্পর্ধায় সংস্কৃতি” এই স্লোগান নিয়ে দু’হাজার চার সালে প্রতিষ্ঠিত হয় চলচ্চিত্র আন্দোলন। আমরা চিরকাল বলতে চেয়েছি আমাদের সময় এবং মানুষের কথা। এখন এক বিচ্ছিন্ন সময়ের মধ্য দিয়ে যাচ্ছি আমরা।

আরো পড়ুন :
রাজধানীতে ৬ষ্ঠ শ্রেণী ভর্তি ইচ্ছুক ছাত্রছাত্রীদের অভিভাবকদের মানববন্ধন
আবারও জমে উঠল নেইমার-এমবাপে

চূড়ান্ততম নিপীড়নের ভেতর আমরা আমাদের সব কয়টা উপায়ে মাথা তুলতে চাই, ছড়িয়ে দিতে চাই নভেম্বরের বাতাস। জানান দিতে চাই কী হয়েছিলো ১৯১৭ এর ৭ নভেম্বরে, আর কেমন দিন ছিলো আমাদের বিশ্ববিদ্যালয়ে দু’হাজার উনিশের ৫ নভেম্বর। এই উপলক্ষে চলচ্চিত্র আন্দোলনের উদ্যোগে চলচ্চিত্র প্রদর্শনী-“উইন্ড অব নভেম্বর”

নভেম্বর ০৭.২০২১ at ১৭:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/নাউ/রারি