ভোক্তা পর্যায়ে লিটার প্রতি মূল্য বেড়েছে ১৫ টাকা

ছবি: সংগৃহীত

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির মধ্যে বাড়ানো হলো জ্বালানি তেলের দাম। ভোক্তা পর্যায়ে লিটার প্রতি ডিজেল ও কেরোসিনের মূল্য ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ সরকার । প্রতি লিটারে মূল্য বেড়েছে ১৫ টাকা করে। এতে করে পরিবহন ও কৃষি ব্যয় বাড়বে, প্রভাব পড়তে পারে বিদ্যুতের দামেও; সবমিলিয়ে চাপ বাড়বে সাধারণ মানুষ।

তেল উৎপাদনকারক এবং রপ্তানিকারকদের সংগঠন ওপেকের ব্যর্থতায় জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাচ্ছে। এরই সূত্র ধরে, বুধবার রাত ১২টা থেকে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের মূল্য বেড়েছে ১৫ টাকা করে। অন্যদিকে দাম বাড়া সত্ত্বেও উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রোল এবং ডিজেলের দাম ৫ ও ১০ রুপি করে কমিয়েছে ভারত সরকার।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার (৩ নভেম্বর) জানানো হয়, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে থাকায় ‘লোকসান কমাতে’ দেশের বাজারেও এ জ্বালানির তেলের দাম বাড়ানো হয়েছে।

আরো পড়ুন:
শিক্ষার্থীর বাসায় থরে থরে সাজানো নানা ব্র্যান্ডের মদ
তাহিরপুরে জলমহাল থেকে দুই সন্তানের জনকের লাশ উদ্ধার!

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজেল ও কেরোসিনের মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য ক্রমবর্ধমান। বিশ্ববাজারে ঊর্ধ্বগতির কারণে পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের অন্যান্য দেশ জ্বালানি তেলের মূল্য নিয়মিত সমন্বয় করছে। গত ১ নভেম্বর ভারতে ডিজেলের বাজার মূল্য প্রতি লিটার ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ টাকা ছিল। অথচ বাংলাদেশে ডিজেলের মূল্য প্রতি লিটার ৬৫ টাকা অর্থাৎ লিটার প্রতি ৫৯.৪১ টাকা কম।

করোনাসময়ে ব্যারেলপ্রতি তেলের দাম ১ ডলারের নিচে নেমে গেলেও বাংলাদেশে জ্বালানি তেলের দাম অপরিবর্তিত ছিল। বর্তমানে আন্তর্জাতিক বাজারে ব্যারেলপ্রতি তেলের দাম ৮০ ডলার ছাড়িয়েছে।

নভেম্বর ০৪.২০২১ at ১৩:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ