দেশ ত্যাগের চেষ্টা, প্রতিরোধে গ্রাহকদের অবস্থান

বাগেরহাটের চিতলমারীতে বুশরা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের ৪ কোটি টাকা নিয়ে মো. আব্দুল কাদের মোল্লা (৪৫) আত্মগোপন করেছে।

আব্দুল কাদের মোল্লা কয়েক বছর যাবৎ ওই সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। তিনি এখন গ্রাহকদের টাকা আত্মসাতের পর দেশ ত্যাগের পাঁয়তারা চালাচ্ছেন। তার বিদেশে পালানোর খবরে গ্রাহকরা প্রতিবাদমুখর হয়ে উঠেছেন। এমন সব অভিযোগ ও আব্দুল কাদেরের বিদেশ গমন ঠেকাতে সমিতির বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) বিকেলে বুশরা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের ভারপ্রাপ্ত সভাপতি মো. মোস্তাফিজুর রহমান বলেন, ২০১২ সালের ৩০ জানুয়ারী বাগেরহাট জেলা সমবায় অফিস থেকে বুশরা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের নিবন্ধন নেয়া হয়। নিবন্ধন নং-৬২/বা। শুরু থেকেই এর সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন মো. আব্দুল কাদের মোল্লা। আব্দুল কাদের মোল্লা চিতলমারী উপজেলার শিবপুর গ্রামের আমির আলী মোল্লার ছেলে। ২০২০ সালের প্রথম দিকে সমিতির ৮ শতাধিক সদস্য ও গ্রাহকের সঞ্চয় এবং শেয়ার মিলে মুলধন দাড়ায় ৪ কোটি টাকা। লোভ সামলাতে না পেরে ওই ৪ কোটি টাকা নিয়ে আব্দুল কাদের পালিয়ে যান। এ ছাড়াও আব্দুল কাদের গ্রাহকদের টাকা আত্মসাৎ করে গাড়ি ও বিলাস বহুল বাড়ি করেছেন। বর্তমানে সে বিদেশে পালানোর জন্য নানা পাঁয়তারা চালাচ্ছে। তার দেশ ত্যাগের খবরে অর্থনৈতিক ভাবে নিস্ব গ্রহকরা প্রতিবাদমুখর হয়ে উঠেছেন।

এ ঘটনায় সমিতির পক্ষে আমি বুধবার (১৮ আগস্ট) রাতে একটি লিখিত অভিযোগ দায়ের করেছি।
বুশরা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের সদস্য শহীদুল ইসলাম, বাকী বিল্লাহ, আজমাইন ফরাজী, মতিয়ার রহমান, আব্দুল মান্নান ও মাওলানা মোহাম্মদ আলী বলেন, আমরা সরল বিশ্বাসে গ্রাহকের কাছ থেকে লাখ লাখ টাকা এনে দিয়েছি। এখন টাকা ফেরত দেওয়ার সময় আব্দুর কাদের মোল্লা টাকা নিয়ে পালিয়েছেন। গ্রাহকদের ভয়ে আমরা বাড়ি ছাড়া অবস্থায় আছি। এখন যদি আব্দুল কাদের বিদেশে পাড়ি জমায় তাহলে আমাদের মহা বিপদে পড়তে হবে। তাই তার আটকের দাবিতে অফিসের সামনে অবস্থান নিয়েছি।

মো. আব্দুল কাদেরের মোবাইল ফোন বন্ধ এবং তিনি বাড়িতে না থাকায় তার কোন বক্তব্য পাওয়া যায়নি। তবে তাঁর পিতা আমীর আলী মোল্লা ও মা মেরেজান বেগম বলেন, আব্দুল কাদের দীর্ঘদিন ধরে ঢাকায় রয়েছে। এর আগে সদস্যরা তাকে একবার খুলনা থেকে ধরে এনেছিল। টাকার ব্যাপারে তখন ফয়সালা হয়েছিল।

আরো পড়ুন:
দৈনিক নয়া দিগন্তের পাইকগাছা সংবাদদাতাকে ছেলেসহ হত্যার হুমকি
পাবনা চরতারাপুরে বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদত বার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল

চিতলমারী উপজেলা সমবায় কর্মকর্তা মোল্লা সাইফুল ইসলাম বলেন, এ ধরণের কোন অভিযোগ আমি পাইনি। তবে ২০১৫ সালের ১২ ডিসেম্বরের নির্বাচনে বুশরা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক পদে মো. আব্দুল কাদের মোল্লা নির্বাচিত হন। ওই সালের অডিট রিপোর্ট অনুযায়ী সমিতির ২৫ হাজারটি শেয়ার ও ৫০০ সদস্য ছিল। প্রতিটি শেয়ারের মূল্য ৫০০ টাকা ও প্রতিজন সদস্যর সঞ্চয় ছিল ১০ হাজার টাকা। সেই হিসেবে সমিতিটির মুলধন দাড়ায় ৬ কোটি ২৫ লাখ টাকা।

চিতলমারী থানার পরিদর্শক (ওসি) এ এইচ এম কামরুজ্জামান খান বলেন, মো. আব্দুল কাদেরের বিরুদ্ধে বুশরা সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেডের ভারপ্রাপ্ত সভাপতি মো. মোস্তাফিজুর রহমানের দায়ের করা একটি লিখিত অভিযোগ পেয়েছি। আমি সমিতির আরও ডকুমেন্ট দিতে বলেছি। কাদেরের বিরুদ্ধে আমরা নেগেটিভ প্রতিবেদন দিব।

আগষ্ট ১৯.২০২১ at ১৮:২০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সসম/জআ