পাটের বাম্পর ফলন, দাম পেয়ে কৃষকেরা খুশি

দিনাজপুরের কাহারোল উপজেলায় বিভিন্ন গ্রামে পাট চাষীরা পাট জাগ দেওয়ানো ও আঁশ ছড়াতে ব্যস্ত সময় পার করছেন। কাহারোল কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, কাহারোল উপজেলায় ৩ শত ৬০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।তোষা জাতের পাটের আবাদ হয়েছে ৩শত ৫০ হেক্টর ও দেশী জাতের পাট চাষ হয়েছে ১০ হেক্টর জমিতে।

তোষা জাতের পাটের উৎপাদন হয়েছে হেক্টর প্রতি ১১ দশমিক ৯৫ বেল ও দেশী জাতের পাটের উৎপাদন হয়েছে ৯ দশমিক ৫০ বেল। কাহারোল উপজেলা বগদড় গ্রামের পাটচাষী সুরেশ চন্দ্র জানান, তিনি ১ একর জমিতে তোষা জাতের পাট চাষ করেছেন। প্রতি মন পাট বিক্রি করছেন ৩ হজার টাকা। অপর চাষী মহেন্দ্র বলেন, এবার পাটের বাম্পার ফলন হয়েছে দাম ও ভাল ।

আরো পড়ুন :
যশোরের শার্শায় প্রধানমন্ত্রী কতৃক ঘোষিত প্রণোদনা এসএমই ঋণ বিতরণ
করোনায় সাংসদ বাদশার বাবা মুহা. শাহজাহানের মৃত্যু, বিকেলে দাফন
৪১তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, আপনার ফলাফল দেখতে ক্লিক করুন

কাহারোল পাট অধিদপ্তরের সহকারী পাট কর্মকর্তা জানান, এবার কাহারোল উপজেলায় ২হাজার পাট চাষীকে ১ কেজি করে পাট বীজ,এমওপি কেজি, টিএস পি ৩ কেজি ও ইউনিয়ার সার ৬ কেজি করে দেওয়া হয়েছে। কাহারোল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা কৃষি বিদ আবু জাফর মোঃ সাদেক জানান, আবহাওয়া অনুকুলে থাকায় পাটের ফলন ভাল হয়েছে। বর্তমানে পাটের দাম পেয়ে কৃষকেরা খুশি। কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসান বলেন, পাট চাষে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। সেই জন্য কৃষকদের পাট চাষে সকল প্রকার সহযোগীতা করা হচ্ছে।

জুলাই ০১.২০২১ at ১৭:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/পিআরজে/এসআর