অধিগ্রহণকৃত জমির ন্যায্য মূল্যের দাবীতে কালীগঞ্জে কৃষকদের মানববন্ধন

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় ‘ইনস্টিটিউট অব লাইভষ্টক সায়েন্স এন্ড টেকনোলজি’ স্থাপনের জন্য অধিগ্রহণকৃত ভূমি মালিকরা ন্যায্য মূল্যের দাবীতে মানব বন্ধন করেছে।

রবিবার ১৩ জুন, দূপুরে লালমনিরহাট-বুড়িমারী মহা সড়কের পাশে কালীগঞ্জ উপজেলার হর বাণীনগর মৌজার অধিগ্রহণ করা ভূমিতে ক্ষতিগ্রস্থ ১১টি কৃষক পরিবার মানববন্ধন করেছে। তাদের দাবী প্রায় ৫ একর ভূমি গত ২০২০ সালে প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক ‘ ইনস্টিটিউট অব লাইভষ্টক এন্ড টেকনোলজি’ স্থাপনের জন্য সরকার ভূমি মালিকদেরকে জেলা প্রশাসকের মাধ্যমে নোটিশ দেয়।

অধিগ্রহণকৃত ভূমির প্রচলিত বাজার মূল্যের ৩ গুন মূল্য দেয়ার কথা থাকলেও তা মানা হয়নি বলে কৃষকদের দাবী। গত ০১ ফেব্রুয়ারী ২০২১ তারিখের ভূমি মালিকদের দেয়া নোটিশে দেখা যায়, অধিগ্রহণকৃত ৪ একর ৯৫ শতাংশ ভূমির মধ্যে ৩ একর ৭৩ শতাংশ ভূমির মূল্য বর্তমান বাজারমূল্য তোয়াক্কা না করে মনগড়া একটি মূল্য নির্ধারণ করে নোটিশ দিয়েছে কৃষকদেরকে।

লালমনিরহাট জেলা রেজিস্ট্রার কর্তৃক ২০১৭-২০১৮ সালের শতক প্রতি মূল্য নির্ধারিত তালিকা মোতাবেক ভূমির মূল্য নির্ধারণ করা হয়েছে। যাহা বর্তমান বাজার মূল্য থেকে অনেক কম। ফলে তারা মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্থের শিকার হবে।

এ ব্যাপারে ভুক্তভোগী কৃষকরা গত ১০ জুন ২০২১ তারিখে লালমনিরহাট জেলা প্রশাসক বরাবরে তাদের দাবীসমুহ উল্লেখ করে লিখিত ক্ষতিপূরণ দাবী জানিয়েছেন।

আরো পড়ুন:
ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্য বিভাগকে করোনা সামগ্রী দিলো আ.লীগ

এ বিষয়ে জেলা প্রশাসক মোঃ আবু জাফর গণমাধ্যমকর্মীদের জানান, ভূমি অধিগ্রহণ যথানিয়মে করা হয়েছে। মূল্য নির্ধারণী তালিকা মোতাবেক ভূমির মূল্য ধার্য করা হয়েছে এবং অনেকে তাদের ভূমির টাকা নেয়ার জন্য আবেদন জমা দিয়েছে।