হযরত খানজাহান আলির স্মৃতিধন্য পাইকগাছার সরল খাঁ দীঘি সংরক্ষণের উদ্যোগ

এবার পাইকগাছার ইতিহাস-ঐতিহ্যের ধারক প্রায় ৬ শ’ বছরের পুরনো সরলখাঁ দীঘি সংরক্ষণে উদ্যোগ গ্রহন করেছে উপজেলা প্রশাসন। সোমবার (২২ ফেব্রুয়ারি) সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সরলখাঁ দীঘি সংরক্ষণে পরিচ্ছন্নতা কাজের অংশ হিসেবে শেওলা ও আগাছা পরিস্কার কাজের উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকী।

পাইকগাছা পৌরসভার ৩ নং ওয়ার্ডের নবনির্বাচিত কাউন্সিলর মোঃ আব্দুল গফফার মোড়ল এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সংরক্ষিত কাউন্সিলর রাফেজা খানমসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রচার রয়েছে যে, পীর খানজাহান আলী ধর্ম প্রচারে ১৪১৮ খ্রিষ্টাব্দে এ অঞ্চলে আসলে তার সঙ্গে একাত্মতা প্রকাশ করে তার অনুসারী হিসেবে ইসলাম ধর্ম প্রচারকাজে যোগদান করেন, উপজেলার সরল গ্রামের ধর্মপ্রান ব্যক্তি সরল খাঁ। সূত্র জানায়, ঐ সময়ে এ অঞ্চলে ছিল তীব্র পানির সংকট। তাই জনস্বার্থে পানির চাহিদা পূরণ ও ধর্ম প্রচারের স্বার্থে পীর খানজাহান আলীর নির্দেশনায় সরল খাঁ দীঘিটি খনন করেন। তার মৃত্যুর পর স্থানীয়রা তার নামানুসারে দীঘিসহ গ্রামটির নামকরণ করেন সরল’।

উল্লেখ্য, একসময় যে দীঘির পানি এলাকার মানুষের রান্না-খাওয়াসহ প্রয়োজনীয় চাহিদা মিটিয়েছে কালক্রমে সে দীঘিটি নিজেই আজ অস্তিত্ব সংকটে রয়েছে। তাই ঐতিহ্যবাহী সরলখাঁ দীঘি রক্ষায় (গত বছর ফেব্রুয়ারি-২০২০) স্থানীয়দের দাবিতে বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক দৈনিকে একাধিক সংবাদ প্রকাশিত হয়।

অবশেষে দীর্ঘদিন পর হলেও ঐতিহ্যবাহী সরলখাঁ দীঘি রক্ষার উদ্যোগ গ্রহণে স্থানীয়দের মধ্যে স্বস্তি ফিরেছে। সাধুবাদ জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকীকে।

ফেব্রুয়ারি ২২, ২০২১ at১৭:২৮:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএনএস/এমএসএইস