যানজট নিরসনে সকল প্রস্তুতি সম্পন্ন শিয়ালমারী পশুহাট

চুয়াডাঙ্গা জেলার বৃহত্তর শিয়ালমারী পশুহাট সংলগ্ন প্রধান সড়কের যানজট নিরসনে প্রশাসনের দেওয়া সকল নির্দেশনা ইতোমধ্যে সম্পন্ন করেছে হাট মালিক কর্তৃপক্ষ। বুধবার (২রা সেপ্টেম্বর) সকাল থেকেই রাস্তার দু’পাশে ১০ ফুট জায়গা ফাঁকা রেখে বাশের খুঁটি পুঁতে বেড়া দেওয়া হয়েছে।

অবৈধ দোকানপাট অপসারণ করাসহ সকল নির্দেশনা যথাযথভাবে পালন করতে কাজ করে যাচ্ছে হাট মালিক কর্তৃপক্ষ। যতটুকু কাজ এখনো বাকি আছে তা বৃহস্পতিবার হাট শুরুর আগেই শেষ করা সম্ভব হবে বলে জানিয়েছেন হাট মালিক কর্তৃপক্ষের এক প্রতিনিধি।

তিনি আরও জানান, যানজট নিরসনের জন্য ২০ সদস্যের স্বেচ্ছাসেবক টিম এবং ৮ সদস্য বিশিষ্ট গ্রাম পুলিশের একটি টিম রাস্তায় সার্বক্ষণিক কাজ করবে, তাদের সাথে যোগ দিবেন পুলিশ সদস্যরা। হাটে আগত মানুষজনের স্বাস্থ্যবিধি মানাতে হ্যান্ড স্যানিটাইজার ও হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। সার্বক্ষণিক মাইকে প্রচার করা হবে বিভিন্ন দিকনির্দেশনা।

চুয়াডাঙ্গা জেলা তথা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বড় হাটগুলোর মধ্যে শিয়ালমারী পশুহাট অন্যতম। দেশের অর্ধেকের ও বেশি জেলা থেকে এই পশুহাটে গরু, মহিষ, ছাগল ও ভেড়া কিনতে আসেন পশু ব্যবসায়ীরা। যে কারণে প্রতি বৃহস্পতিবারে হাট সংলগ্ন জীবননগর-দর্শনা সড়কে সৃষ্টি হয় তীব্র যানজট।

এতে চরম ভোগান্তি পোহাতে হয় যানবাহনের চালক ও যাত্রীদের। বিভিন্ন পত্র-পত্রিকায় এই বিষয়ে নিউজ প্রকাশিত হওয়ায় বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে নিয়ে যানজট নিরসনের জন্য হাটমালিক কর্তৃপক্ষের বেশকিছু নির্দেশনা দেয় জেলা প্রশাসন।

সেই মোতাবেক কাজ শুরু করে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে হাট মালিক কর্তৃপক্ষ। তবে সবাই যদি ট্রাফিক আইন সঠিকভাবে মেনে চলে এবং নিজ নিজ লেনে গাড়ি চালায় তাহলে যানজট এমনিতেই কমে যাবে। ট্রাফিক আইন ভঙ্গ করে এলোমেলোভাবে গাড়ি চালানোর কারণেই বেশীরভাগ সময় যানজট সৃষ্টি হয়।

তাছাড়া অটোভ্যান, ইজিবাইক এবং থ্রি-হুইলারগুলোর যত্রতত্র যাত্রী ওঠানামা করানোর কারণেই যানজট নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয় হাট কর্তৃপক্ষ এবং পুলিশ সদস্যদের।

২ সেপ্টেম্বর, ২০২০ at ১৮:২৬:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/টিআর/এমএএস