সবজির দাম আকাশ ছোয়া, ভোগান্তিতে পড়ছে ক্রেতা সাধারণ

বাজারে বেড়েছে সবধরনের সবজির দাম, এতে করে চরম বিপাকে পড়েছে খেটে খাওয়া সাধারণ মানুষ। চুয়াডাঙ্গার যে সমস্ত গ্রামে সবজি উৎপাদন বেশি হয় সেখানেই দাম অন্যবারের তুলনায় অনেক বেশি। কৃষক লাভবান হলেও সাধারণ খেটে খাওয়া মানুষেরা বাজারে যেয়ে সবজির দাম দেখে কোনকিছু বলার ভাষা খুঁজে পাচ্ছেনা।

খুচরা বাজারে কাচাঁমরিচের দাম ১৮০-২০০ টাকা কেজিতে কয়েক সপ্তাহ ধরেই বিক্রি হচ্ছে। বছর জুড়ে সবচেয়ে আলোচিত পেঁয়াজের দাম কিছুটা কম হলেও দিন দিন আবার বৃদ্ধি পাচ্ছে। বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা কেজিতে। রসুন বিক্রি হচ্ছে ১৪০-১৬০ টাকা কেজিতে। পটল, বেগুন, করল্লা এবং মূলার কাছে যাওয়ার মতো সাহস দেখাচ্ছেনা সীমিত আয়ের মানুষ। এই সবজিগুলোর দাম এর আগে এত দামে বিক্রি হতে খুবই কম দেখেছে সাধারণ ক্রেতারা। তবে তুলনামূলকভাবে বাজারে স্বাভাবিক আছে সবধরনের মাছের দাম।

অনেক ক্রেতা বাজারে এসে প্রতিবেদককে জানান, করোনার প্রাদুর্ভাবজনিত সমস্যার কারণে দীর্ঘদিন ঘরে বসে থাকার কারণে এমনিতেই অভাব চারিদিক থেকে জড়িয়ে ধরেছে। নগদ টাকা যা ছিলো সব করোনার কারণে কর্মহীন হয়ে পড়ায় খরচ হয়ে গিয়েছে। বর্তমানে যে পরিমাণ আয় হচ্ছে তাতে করে মনভরে বাজার করার কোন উপায় নাই। আগে প্রতি সপ্তাহের জন্য ৫০০ গ্রাম কাঁচামরিচ ২০-৩০ টাকায় কিনলেও এখন ২৫০ গ্রাম কিনতে হচ্ছে ৪০- ৪৫ টাকায়। অন্যান্য সবজির দাম দেখে দাম দর করার সাহস হচ্ছেনা। আগে যে সবজি ১কেজি করে কিনতাম এখন তা ২৫০ গ্রাম করে কিনছি তাও আগের থেকে বেশি টাকা খরচ হচ্ছে। করোনার কারণে চাহিদা বেশি থাকায় বেশি দামে বিক্রি হচ্ছে সবধরনের কাঁচা পাকা ফলমূল।

পাশাপাশি সবজির বাজারসহ যাতায়াতের জন্যও খরচ করতে হচ্ছে আগের থেকে দ্বিগুণ পরিমাণ টাকা। এমন চলতে থাকলে করোনাকালের চেয়ে বেশী ভোগান্তিতে পড়তে হবে ক্রেতা সাধারণকে।

২ সেপ্টেম্বর, ২০২০ at ১১:১৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/টিআর/এনআফটি