সাংবাদিকের নামে আ.লীগ নেতার আইসিটি মামলা, প্রতিবাদে মানববন্ধন

কুষ্টিয়া অঞ্চলের জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল দৌলতপুর টোয়েন্টিফোরের সিইও সাংবাদিক তাশরিক সঞ্চয়সহ তিনজনের নামে স্থানীয় আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের পক্ষে ডিজিটাল নিরাপত্তা আইনে (আইসিটি) হয়রানিমূলক মামলা করা হয়েছে। কুষ্টিয়ার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের পক্ষে মামলাটি করেন তার ভাগ্নে ওয়ালিউল আলম শাওন। সাংবাদিকদের নামে উদ্দেশ্য প্রণোদিত ও হয়রানিমূলক এই মামলার ঘটনায় দৌলতপুর উপজেলার সর্বস্তরের সাংবাদিকরা নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। মামলাটি অবিলম্বে প্রত্যাহারের দাবিতে এখানকার সাংবাদিকরা (১১ আগস্ট) মঙ্গলবার মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

দৌলতপুর উপজেলার ফিলিপনগর মরিচা ডিগ্রি কলেজের সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের উদাসীনতায় ওই কলেজের শিক্ষক-কর্মচারীরা ঈদুল আজহার উৎসব ভাতা প্রাপ্তি থেকে বঞ্চিত হন। এ ঘটনায় কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ এনে কলেজটির ৫৮ জন শিক্ষক-কর্মচারী স্বাক্ষরিত একটি চিঠি জাতীয় বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়। ওই চিঠিতে সভাপতির বিরুদ্ধে নানা অনিয়মের বিস্তর অভিযোগ তুলে ধরা হয়।

আরও পড়ুন:
এবার হচ্ছে না পিইসি ও জেএসসি পরীক্ষা
হোয়াইট হাউসের বাইরে হঠাৎ গুলি
বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ছাড়াল

এর আগে ওই কলেজের অনিয়ম ও নিয়োগ বাণিজ্যের ঘটনাকে কেন্দ্র করে কলেজ সভাপতি অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমন ও কলেজ অধ্যক্ষ আব্দুল মান্নানের মধ্যে দ্বন্দ্ব তৈরি হয়। একপর্যায়ে চরম ক্ষুব্ধ হন অ্যাডভোকেট রিমন। তিনি অধ্যক্ষ আব্দুল মান্নানকে মোবাইল ফোনে গালাগাল করেন এবং সপ্তাহে একদিন করে পেটানোর হুমকি দেন। পরে ওই ফোনআলাপ ফাঁস করে দেন অধ্যক্ষ আব্দুল মান্নান। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি এ অঞ্চলের জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল দৌলতপুর টোয়েন্টিফোরসহ আরো বেশ কয়েকটি গণমাধ্যমে খবর বের হলে কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমন সাংবাদিকদের ওপরেও প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে ওঠেন। এর জেরে গত কয়েকদিন ধরে স্থানীয় সাংবাদিকদের নানাভাবে শায়েস্তা করার হুমকি দেয়া হচ্ছিল।

অবশেষে খবর প্রকাশের চারদিন পর সোমবার (১০ আগস্ট) কুষ্টিয়ার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমনের পক্ষে ডিজিটাল নিরাপত্তা আইনে (আইসিটি) হয়রানিমূলক মামলা করা হয়। অ্যাডভোকেট রিমনের পক্ষে তার ভাগ্নে ওয়ালিউল আলম শাওন বাদী হয়ে এই মামলাটি করেন। মামলায় প্রধান সাক্ষী হয়েছেন কলেজ ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমন। গণমাধ্যমের কণ্ঠরোধ করতে আইসিটি আইনের ২৪, ২৫, ২৯, ৩১ ও ৩৫ ধারায় দায়ের করা হয়রানিমূলক এই মামলায় দুই সাংবাদিকসহ তিনজনকে আসামি করা হয়েছে। তারা হলেন- দৌলতপুর টোয়েন্টিফোরের সিইও সাংবাদিক তাশরিক সঞ্চয়, কুষ্টিয়া থেকে প্রকাশিত দৈনিক প্রতিজ্ঞার বার্তা সম্পাদক নাজমুল হোসেন। মামলাটিতে কলেজ অধ্যক্ষ আব্দুল মান্নানকে প্রধান আসামি করা হয়। মামলাটি তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) দায়িত্ব দেয়া হয়েছে। আদালত পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

তাশরিক সঞ্চয়-২
আইসিটি মামলার প্রতিবাদ ও মামলাটি প্রত্যাহার দাবিতে সর্বস্তরের সাংবাদিকদের মানববন্ধন।

এদিকে সাংবাদিকদের নামে আইসিটি আইনে দায়ের করা এই উদ্দেশ্য প্রণোদিত ও হয়রানিমূলক মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন দৌলতপুর উপজেলায় কর্মরত সাংবাদিকরা। মঙ্গলবার (১১ আগস্ট) বেলা ১২টায় উপজেলার সর্বস্তরের সাংবাদিকরা মামলাটি প্রত্যাহারের দাবিতে উপজেলা পরিষদ বাজারে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

দৌলতপুর প্রেসক্লাব- ডিপিসির সভাপতি জয়যাত্রা টেলিভিশনের প্রতিনিধি আব্দুল আলীম সাচ্চুর সভাপতিত্বে মানবন্ধনে বক্তব্য দেন- দৌলতপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এটিএন নিউজ প্রতিনিধি শরীফুল ইসলাস, এই প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ভোরের কাগজ প্রতিনিধি এস আর সেলিম, দৌলতপুর প্রেসক্লাব- ডিপিসির সাধারণ সস্পাদক আনন্দ টিভি প্রতিনিধি ফিরোজ কায়সার, যুগ্ম সস্পাদক এশিয়ান টিভি প্রতিনিধি সোহানুর রহমান শিপন। দৌলতপুর রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক দৈনিক সময়ের কাগজ প্রতিনিধি রনি আহমেদের সঞ্চালনায় আরো বক্তব্য দেন, দৌলতপুর প্রেসক্লাব- ডিপিসির আরেক যুগ্ম সস্পাদক দৈনিক বাংলাদেশের আলো প্রতিনিধি হেলাল উদ্দিন, দৌলতপুর রিপোর্টার্স ক্লাবের দপ্তর সম্পাদক অনলাইন টিভি ৭১ বাংলা প্রতিনিধি আসানুল হক, স্থানীয় অনলাইন নিউজপোর্টাল বাংলায় প্রতিদিন সম্পাদক জিল্লুর রহমান প্রমুখ। মানববন্ধনে প্রধান বক্তা ছিলেন অনলাইন নিউজপোর্টাল দৌলতপুর টোয়েন্টিফোর ডটকমের প্রধান নির্বাহী তাশরিক সঞ্চয়।

বক্তারা বলেন, বিভিন্ন গণমাধ্যমে আসা যে সংবাদকে কেন্দ্র করে আইসিটি আইনে মামলাটি করা হয়েছে ওই সংবাদের একটি শব্দও মামলার আওতায় আসে না। প্রতিটি শব্দকে আলাদা করে তদন্ত করা হলে মামলটি ধোপে টিকবে না। উপযুক্ত তথ্য ও প্রমাণ হাতে পাবার পরই ওই সংবাদ প্রকাশ করা হয়েছে। তাই সাংবাদিকের নামে দায়ের করা মামলাটি সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিত। বক্তারা আরো বলেন, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট শরীফ উদ্দিন রিমন নিজের অপকর্ম আড়াল করতে ক্ষমতার অপব্যবহার করে মামলার মাধ্যমে বস্তুনিষ্ঠ খবর পরিবেশনকারী সাংবাদিকদের কণ্ঠরোধ করতে চান। কিন্তু তার এই হীন উদ্দেশ্য সফল হবে না, বরং আরো বুমেরাং হয়ে দাঁড়াবে।

এই মানববন্ধন থেকে সাংবাদিকদের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের জন্য একদিনের সময় বেঁধে দেয়া হয়। বুধবারের মধ্যে মামলাটি প্রত্যাহার করা না হলে আগামী শুক্রবার (১৪ আগস্ট) উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালের পাদদেশে এখানকার সর্বস্তরের সাংবাদিকদের নিয়ে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা করা হয়। সেখান থেকে পরবর্তী বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, আওয়ামী লীগ নেতার আইসিটি মামলার শিকার সাংবাদিক তাশরিক সঞ্চয় এক যুগেরও বেশি সময় মূলধারার গণমাধ্যমে কাজ করছেন। তিনি ইতোমধ্যে একুশে টেলিভিশন, এসএটিভি, বৈশাখী টিভি, দৈনিক অধিকার এবং জয়যাত্রা টেলিভিশনের সংবাদ বিভাগে সফলতার সাথে কাজ করেছেন। ঢাকাস্থ কুষ্টিয়া সাংবাদিক ফোরাম- কেজেএফডির কার্যনির্বাহী সদস্য তাশরিক সঞ্চয় সংবাদ উপস্থাপকদের সংগঠন নিউজ ব্রডকাস্টার্স এ্যাসোসিয়েশনের মিডিয়া এন্ড কমিউনিকেশন সেক্রেটারির দায়িত্ব পালন করে এসেছেন। তার দক্ষ পরিচালনায় অনলাইন নিউজপোর্টাল দৌলতপুর টোয়েন্টিফোর ডটকম এ অঞ্চলে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

১১ আগস্ট, ২০২০ at ১৭:১৮:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/আক/তআ

আরও পড়ুন:
মাথাপিছু আয় বেড়ে ২০৬৪ ডলার
চার লেন হচ্ছে যশোর-ঝিনাইদহ মহাসড়ক
প্রধানমন্ত্রীসহ সাবেক দুই এমপিকে কটাক্ষ: যুবলীগের নেতা হাকিম বহিস্কার