বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ছাড়াল

বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ২ কোটি ছাড়িয়েছে। আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৭ লাখ ৩৪ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ১৪ হাজার ৫৭৪ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৭ লাখ ৩৪ হাজার ৭৫৫ জনের। আর এ পর্যন্ত সেরে উঠেছে ১ কোটি ২২ লাখ ২২ হাজার ৭৪৪ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। মঙ্গলবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫০ লাখ ৮৯ হাজার ৪১৬ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৬৩ হাজার ৪৬২ জনের।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্ত ও উভয় মৃত্যু- উভয় বিবেচনায় দ্বিতীয় স্থানে থাকা লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩০ লাখ ৫৭ হাজার ৪৭০ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১ হাজার ৭৫২ জনের।

বিশ্বে আক্রান্ত বিবেচনায় তৃতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় উঠে এসেছে পঞ্চম স্থানে। এ পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২২ লাখ ১৫ হাজার ৭৪ জন এবং মৃত্যু হয়েছে ৪৪ হাজার ৩৮৬ জনের।

আরও পড়ুন :
স্বাস্থ্যকর হজমক্রিয়ায় সকালে ৫ খাবার
কয়েন থেকে করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি কতটা?
কৃমির যন্ত্রণায় ভুগছেন? সহজেই মুক্তি মিলবে আট ঘরোয়া উপায়ে
ত্বকের লাবণ্য ধরে রাখতে, ওজন নিয়ন্ত্রণে জামরুল
যেসব কারণে দেরিতে চার্জ হয় ফোন

মৃত্যু বিবেচনায় তৃতীয় স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ছয় নম্বরে। মেক্সিকোতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪ লাখ ৮৫ হাজার ৮৩৬ জন এবং মৃত্যু হয়েছে ৫৩ হাজার ৩ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে চতুর্থ স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান ১২তম। মঙ্গলবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১৩ হাজার ৩৯২ জন এবং মৃত্যু হয়েছে ৪৬ হাজার ৬১১ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

১১ আগস্ট, ২০২০ at ১০:৪৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/সক/এমএআর