যশোরে অস্তিত্ব সংকটে জাতীয় পার্টি

সাংগঠনিক দুর্বলতায় দিন দিন কর্মী কমে যাওয়ায় যশোরে এখন অস্তিত্ব সংকটে জাতীয় পার্টি। জেলার বেশিরভাগ মানুষ বলতেই পারে না জাতীয় পার্টি নামে দেশে কোনো দল আছে। তাই জাতীয় দুর্যোগ-দুর্দিনে অসহায় মানুষদের পাশেও নেই দলটির সিনিয়র নেতারা।

জেলায় জাতীয় পার্টির এই অবস্থা সম্পর্কে রাজনৈতিক বিশ্লেষক ও কলাম লেখক আমিরুল ইসলাম রন্টু বলেন, জাতীয় রাজনীতিতে ভুল হলে কোনো দলের মাঠের রাজনীতি সঠিক হয় না। জাতীয় পার্টির রাজনীতি জনগণ ভালোভাবে হয়তো গ্রহণ করেনি। আর নেতৃত্ব তো একটা ব্যাপারই। নেতা ও নেতৃত্বে আকৃষ্ট হয় জনগণ। যশোরে খালেদুর রহমান টিটো ছিলেন আকৃষ্ট হওয়ার মতো নেতা। তার নেতৃত্ব মানুষকে মুগ্ধ করতো। তার দলবদলের কারণে জনগণের কাছে জাতীয় পার্টির আকর্ষণ কিছুটা হলেও কমে গেছে।

জাতীয় পার্টির এক সময়ের কর্মী যশোরের শার্শার শিববাস গ্রামের আব্দুর রব জানায়, ৯০ এর দশকে তাদের এলাকায় আওয়ামী লীগ ও বিএনপির মতো জাতীয় পার্টির অবস্থান ভালো ছিলো। এমপি ও উপজেলা চেয়ারম্যান ছিলেন জাতীয় পার্টির নেতা। দিনে দিনে জৌলুস কমে এখন অস্তিত্ব সংকটে জাতীয় পার্টি। এখন দুর্যোগ-দুর্দিন চলছে। এ পরিস্থিতিতে শার্শায় জাতীয় পার্টির কোনো তৎপরতা বা জনগণের পাশে দাঁড়ানো কোন খবর শুনিনি।

ঝিকরগাছার শিমুলিয়া ইউপির মেম্বর শাহাবুদ্দিন বলেন, তার এলাকায় সরকারিভাবে ত্রাণ দেয়া হয়েছে। আওয়ামী লীগও দলীয়ভাবে জনগণকে সহযোগিতা করেছে। বিএনপিও চুপিসারে তাদের দলের কিছৃু কর্মীদের সাহায্যে করেছে। কিন্তু জাতীয় পার্টি জনগণের কোন খোঁজ নিয়েছে শুনিনি।

আরও পড়ুন :
কর্মীদের খোঁজও নেয় না যশোর বিএনপি
কারাগারে এমপি নাসিরের ’কথিত এপিএস’ রাজু
১০ জেলার রেড জোন এলাকায় সাধারণ ছুটি
ঠাণ্ডা বা ফ্লু থেকে নিস্তার মিলবে এক কোয়া রসুনেই!

একই উপজেলার গদখালী গ্রামের বাসিন্দা কামারুল ইসলাম বলেন, জাতীয় পার্টি হয়তো জনগণের কথা ভুলেই গেছে। তাই করোনাভাইরাসের দু:সময়ে তাদের দেখা মেলে না।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় পার্টির এক নেতা বলেন, জেলায় জাতীয় পার্টির অস্তিত্ব সংকটের অনেক কারণ আছে। এখানে যোগ্য নেতার অভাব ও নেতৃত্বের দ্বন্দ্ব ছিলো।

জানতে চাইলে যশোর জেলা জাতীয় পার্টির সভাপতি শরিফুল ইসলাম সরু চৌধুরী বলেন, বর্তমানে তিনি অসুস্থ। বাড়িতে থাকছেন। আর এখন তো রাজনীতি করার সুযোগ নেই। সামাজিক দূরত্ব মেনে তারা দলের অফিসে বসেন। তিনি আরো বলেন, আমরা ছোট দল। ছোট দল হিসেবে যতটুকু করা যায় দুর্দিনে মানুষের জন্য সেটুকু করে থাকি।

জুন ২৩, ২০২০ at ১০:৪৪:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ডিবি/এমএআর