একজন অন্য মায়ের শ্রেষ্ঠ উপহার আমির হামজা তালিব

আমির হামজা তালিব গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। সে ঢাকার মিরপুরের মনিপুর হাই স্কুল এন্ড কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হিসাবে ২০২০ সালের এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে এ কৃতিত্ব অর্জন করেছে। তার গ্রামের বাড়ি যশোরের ঝিকরগাছা উপজেলার হাজিরবাগ ইউনিয়নের সোনাকুড় গ্রামে। তার পিতা মোসলেম আলী গ্রামীণ ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক এবং মাতা মার্জিয়া খাতুন ময়না একজন গৃহিনী।

তালিব শিশুকালে মাতৃহারা হয়। মাতা লায়লা ফেরদৌসীর মৃত্যুর পর চাচাতো বোন মার্জিয়া খাতুন ময়না তার মায়ের দায়িত্ব গ্রহণ করেন। তিনি মমতার পরশে শিশু তালিবকে কোলে তুলে নেন এবং হৃদয়ছোঁয়া ভালবাসা, যতœ, আদর-সোহাগের বন্ধনে তালিবকে আগলে রাখেন। তিনি কখনো বন্ধু, কখনো খেলার সাথী হয়ে তালিবকে একজন নির্মল মানুষ হিসেব গড়ে তোলার চেষ্টা করছেন। একজন গর্ভধারীনি মায়ের অবর্তমানে অন্য একজনও চির শ্বাশত ‘আদর্শ মা’ হতে পারেন তার জ্বলন্ত দৃষ্টান্ত তালিবের বর্তমান মা মার্জিয়া খাতুন ময়না।

আরো পড়ুন:
দুই মৃত ব্যক্তিসহ আরও ২২ জনের করোনা শনাক্ত, সুস্থ ১৭
৫ ইউনিয়নের ২ লক্ষ মানুষের উপজেলা সদরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন
মিথ্যা মামলা ও হুমকিতে এক দম্পতি ও পরিবার

তালিবের পিতা মোসলেম আলী একজন সমাজসেবক ও গ্রামীণ ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক। তিনি ১৯৮৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এমএ পরীক্ষায় ভূগোল বিভাগে প্রথম শ্রেণিতে প্রথমস্থান অধিকার করেছিলেন।

তালিবের বড়ভাই আমীর খসরু তালহাও প্রাথমিক সমাপনী, জেএসসি, এসএসসি ও এইচএসসি তে জিপিএ-৫ পেয়েছিল। বর্তমানে সে ঢাকার আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যায়নরত।

তালিবের দুই নানা। একজন বাঁকড়া বাজারে ছোটসাহেব নামে খ্যাত আলহাজ্ব মোঃ গোলাম রব্বানী (বিশিষ্ট চিকিৎসক আলহাজ গোলাম সরওয়ার এর কনিষ্ট ভ্রাতা) এবং অন্যজন খাটবাড়িয়া গ্রামের বিখ্যাত মোড়ল পরিবারের জনপ্রিয় পল্লী চিকিৎসক মরহুম ডা. সাখাওয়াত হোসেন। তালিবের সাত মামার মধ্যে একজন আমেরিকা, একজন ডেনমার্ক, দু’জন মালয়েশিয়া আর একজন অন্য দেশে, একজন ঢাকায় ও আর একজন মুফতি তাওহীদুর রশীদ রিয়াদ বাঁকড়া মাদ্রাসার মুহতামীম ও খতিব। তালিবের ছোট চাচা মোঃ সামছুর রহমান বাঁকড়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ।

আমির হামজা তালিব মনিপুর হাই স্কুল এন্ড কলেজের একটি শাখার প্রায় ৫০০ জন ছাত্রের মধ্যে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে তার মেধা সূচনা করে। পরবর্তীতে তার এ মেধার ধারা অব্যাহত থাকে। সে পিএসসিতে জিপিএ-৫, জেএসসিতে জিপিএ-৫ এবং সর্বশেষ এসএসসিতে গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। তার মোট নম্বর১১৭৯ এবং গড় নম্বর- ৯০.৬৯%। সে ভবিষ্যাতে চিকিৎসক হয়ে দেশ, জাতি ও সাধারন মানুষের সেবা করতে চাই। সে সকলের দোয়া প্রার্থী।

উল্লেখ্য, তালিব অত্যন্ত বিনয়ী ও ধর্মভীরু। সে এবার করোনা ভাইরাস পরিস্থিতিতে মা-বাবা, ছোটভাই ও অন্যান্যদের নিয়ে তার ইমামতীতে তারাবীর নামাজ আদায় করে।

জুন ০১, ২০২০ at ১৯:১০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমএ/আরএইচ