চাঁদাবাজির অভিযোগে দুই ভুয়া সাংবাদিকসহ ৪ জনকে গণধোলাই দিয়ে পুলিশে সোপার্দ

যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়ার পেশায় গরুর দালাল ও নারী পাচারকারী হিসেবে পরিচিত সাংবাদিক পরিচয়দানকারীসহ চারজনকে চাঁদাবাজির অভিযোগে যশোর কোতয়ালি থানার পুলিশে সোপার্দ করেছে এলাকাবাসী। শহিদুল ইসলাম নামের এক ব্যক্তি বাদি হয়ে তাদের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা দায়ের করেছে। আটককৃতদের জেলহাজতে প্রেরণ করেছে পুলিশ।

যশোর সদর উপজেলার কাশিমপুর গ্রামের মোল্যাপাড়ার বাসিন্দা মো. শহিদুল ইসলাম জানান, তার বড় ভাই আব্দুল হাই সিদ্দিক একজন নিকাহ রেজিস্টার (কাজী)। তিনি বড় ভাইয়ের সাথে বিয়ে পড়ানো কাজ করে থাকেন। ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর সদর উপজেলার ফুলবাড়ি গ্রামের শহিদুল ইসলামের ছেলে মো. লিটন এবং কেফায়েতনগর গ্রামের রবিউল ইসলামের মেয়ে অঞ্জলী খাতুনের বিয়ে হয়। তিনি তাদের নিকাহ রেজিস্টরের দায়িত্ব পালন করেন। বিয়ের পর লিটন কেফায়েতনগরে স্ত্রীর মায়ের বাড়িতে ঘরজামাই হিসেবে থাকতেন। এরই মধ্যে লিটন তার টাকা দিয়ে একটি গরু কেনেন। কিন্তু জামাই লিটনের অজান্তে তার শাশুড়ি গরুটি বিক্রি করে দেন। এই টাকা তিনি বড় জামাইকে দেন। এ বিষয়টি লিটন জানতে পেরে রাগারাগি করে স্ত্রীকে নিয়ে ফুলবাড়ি গ্রামে নিজ বাড়িতে চলে আসেন। এ ঘটনার পর অঞ্জলী খাতুনের মা তার মেয়ের বাল্য বিয়ে হয়েছে বলে প্রচার করেন।

এরই সুযোগ নিয়ে উল্লিখিত প্রতারকরা শনিবার (১৬ মে) দুপুর সোয়া ২টার দিকে কাশিমপুর মোল্যাপাড়ায় তার (শহিদুল ইসলাম) বাড়িতে আসেন। তারা এ সময় নিজেদের মানাবধিকার কর্মী এবং সাংবাদিক পরিচয় দিয়ে বলেন, তিনি অঞ্জলী খাতুনের বাল্য বিয়ে পড়ানোর কাজ করেছেন। খুলনা বিভাগীয় কার্যালয় থেকে তারা এই বাল্য বিয়ে সম্পর্কে তদন্ত করতে এসেছেন। বাল্য বিয়ে পড়ানোর অপরাধে তার বিরুদ্ধে মামলা হয়েছে এমন ভয়ভীতি দেখিয়ে ১০ হাজার টাকা চাঁদা দাবি করেন। নতুবা তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের হুমকি দেয়া হয়।

পুলিশ জানায়, সন্দেহ হওয়ায় স্থানীয় লোকজনের সহায়তায় মানবাবাধিকার কর্মী ও সাংবাদিক পরিচয়দানকারী ৪ জনকে আটক করেন শহিদুল ইসলাম। এ সময় তাদের কাছে মানবাধিকার কর্মী এবং সাংবাদিকতার পরিচয়পত্র দেখতে চাওয়া হয়। কিন্তু তারা কোন পরিচয়পত্র দেখাতে ব্যর্থ হওয়ায় স্থানীয় লোকজন নিশ্চিত হন তারা প্রতারক। পরে আটক ৪ প্রতারককে পুলিশের কাছে সোপর্দ করা হয়।

আরও পড়ুন:
ভিজিডি কার্ডে অনিয়মের খবর, প্রতিবাদে চেয়ারম্যানের সংবাদ সম্মেলন
যে দুটি ওষুধে করোনাভাইরাস দমনে বিস্ময়কর সাফল্য
দেশে ভয়ঙ্কর রূপ নিয়ে মঙ্গলবার রাতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘আম্পান’

যোগাযোগ করা হলে ফুলবাড়ি ক্যাম্প পুলিশের ইনচার্জ এসআই কানু চন্দ্র জানান, আটককৃতরা সাংবাদিক এবং মানবাধিকার কর্মী হিসেবে পরিচয় দিলেও কোন পরিচয়পত্র দেখাতে পারেননি। ফলে শনিবার (১৬ মে) সন্ধ্যায় তাদের কোতয়ালি থানায় সোপর্দ করা হয়।

কোতয়ালি থানা পুলিশের ইনসপেক্টর (তদন্ত) শেখ তাসমীম আলম জানান, আটক প্রতারকদের বিরুদ্ধে থানায় চাঁদাবাজি মামলা করেছেন ভুক্তভোগী শহিদুল ইসলাম। রোববার তাদের আদালতে সোপর্দ করা হয়েছে।

আরও পড়ুন:
মঙ্গলবার থেকে যশোরে ফের বন্ধ হচ্ছে দোকান ও মার্কেট
১২ দিনে ৫টি খুন, আটক হচ্ছে না আসামিরা
নিউজ প্রকাশের জেরে গাইবান্ধায় দুই সাংবাদিকের উপর হামলা

স্থানীয় সূত্রে জানা গেছে, আটক বাঁকড়া গ্রামের মৃত আব্দুল ওয়াহেদ আলীর ছেলে বিল্লাল হোসেন পেশায় গরুর দালাল, মৃত আবুল কাশেমের ছেলে আব্দুল জব্বার প্রাথমিক বিদ্যালয়ের গোন্ডি পার হয়নি। ছোট বেলায় পিতার সাথে আইসক্রিম ও ভাজা বিক্রয় করত। পরে ভারতে নারী পাচারকারী হিসাবে এলাকায় পরিচিতি লাভ করে। তার নামে নারী পাচারের মামলাও হয়েছিল। লিয়াকত আলীর ছেলে তারিফুল ইসলাম শিমুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের দপ্তরী ও আনছার ভিডিপির সদস্য।

মে ১৭, ২০২০ at ২৩:০৯:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআ/তআ