মৎস্য ঘেরে বিষ প্রয়োগ, প্রতিবাদ করায় চেয়ারম্যানের ওপর হামলা

বাগেরহাটের মোরেলগঞ্জে বহরবুনিয়ায় একটি মৎস্য ঘেরে বিষ প্রয়োগে ৭০ লাখ টাকার ক্ষতিসাধন করেছে দুর্বৃত্তরা। প্রতিবাদ করায় চেয়ারম্যানের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় যৌথ এ মৎস্য ঘেরটির ভূক্তভোগীরা বিচারের দাবিতে (২ ডিসেম্বর) সোমবার সকালে কলেজ বাজারে বিক্ষোভ করেছেন।

এলাকাবাসি ও ভূক্তভোগী মৎস্যজীবি পরিবার জানান, পূর্ব বহরবুনিয়া গ্রামে ৩শ’ বিঘা একটি যৌথ মৎস্য ঘেরে ১০/১৫ বছর ধরে ওই এলাকার ৬০ পরিবার মৎস্য ঘের করে আসছেন।

পূর্ব শক্রুতার জের ধরে একটি পক্ষ রোববার ওই ঘেরে বিষ প্রয়োগ করে। সকাল থেকে ঘের মালিকরা মাছ মরে ভেসে উঠতে দেখতে পায়। পরবর্তীতে ক্রমন্বয়ে বিকেল থেকে সোমবার পর্যন্ত রুই, কাতলা, বাগদা চিংড়ি, কোরাল, টেংরা, তারিয়াল মাছ সহ বিভিন্ন প্রজাতির মাছ ঘেরে ভাসতে থাকে।

এতে ঘের মালিকদের কয়েক শ’ মন সাদা মাছ ও গলদা চিংড়ি মরে প্রায় ৭০ লাখ টাকার ক্ষতিসাধন হয়েছে বলে ভূক্তভোগীরা জানান।

কথা হয় ঘের মালিক ইউপি চেয়ারম্যান রিপন তালুকদার, আব্দুল লতিফ খান, শাহাজাহান মহরী, হেমায়েত হাওলাদার, সাবেক মেম্বর হারুন হাওলাদার সন্তোষ শীলসহ একাধিক ভূক্তভোগীরা জানান, আর মাত্র ১৫দিন পরে এ মাছ বিক্রি করবে তারা ৭০ থেকে ৮০ লাখ টাকা। এ ঘরে থেকে বিগত বছরগুলোতে ৫০ থেকে ৬০ লাখ টাকার মাছ বিক্রি করছে তারা।

এ এলাকার ৬০টি পরিবার সারা বছরের আয়ের উৎস ৮০ বিঘা নামে পরিচিত এ ঘেরটি। শক্রুতা মূলক বিষ প্রয়োগের কারনেই দুদিন ধরে মাছ মরে ভেসে উঠছে। এ ঘটনায় তারা দৃষ্টান্ত মূলক বিচারের দাবি জানিয়েছেন।

আরো পড়ুন:
১৫ ডিসেম্বর পর্যন্ত পাম্প ধর্মঘট স্থগিত
বাংলাদেশকে প্রথম স্বর্ণ উপহার দিলেন দিপু

এদিকে সোমবার সকালে কলেজ বাজার এলাকায় এ ঘটনাকে কেন্দ্র করে ইউপি চেয়ারম্যান রিপন তালুকদারের ওপর হামলা চালায় একদল দুর্বৃত্তরা। তাৎক্ষনিক স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে।

এ সর্ম্পকে ইউপি চেয়ারম্যান রিপন তালুকদার বলেন, সকালে কলেজ বাজারে ঘেরে বিষ প্রয়োগের ঘটনা প্রতিবাদ করলে জাকির ফরাজীর নেতৃত্বে তার ভাই ছগির ফরাজী সহ ৭/৮ জনের একটি সংঘবদ্ধ দল আমার ওপরে আক্রমন চালায়।

আমাকে স্থানীয় লোকজন এসে উদ্ধার করে। বিষয়টি তিনি তাৎক্ষনিক প্রশাসনিক কর্মকর্তাদের জানিয়েছেন। হামলাকারিদের বিরুদ্ধে মামলা দায়ের প্রস্তুতি চলছে।

০২ ডিসেম্বর,২০১৯  at ১৫:৩৫:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/পশ/এজে