১৬ বছর পর দৌলতপুরে আ.লীগের সম্মেলন, উৎসবের আমেজ

দীর্ঘ ১৬ বছর পর আগামীকাল মঙ্গলবার কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে সম্মেলনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রাত পোহালেই বহুল প্রতীক্ষার সম্মেলন। এখন শুধু ক্ষণ গণনার পালা। এ সম্মেলনকে ঘিরে উপজেলার সর্বত্র আওয়ামী লীগ নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে।

সম্মেলনের মাধ্যমে কারা আসছেন নেতৃত্বে এ নিয়ে গত কয়েকদিন ধরে চলছে নানা জল্পনা কল্পনা। উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে বর্তমান সভাপতি সাবেক সংসদ সদস্য আফাজ উদ্দিন আহমেদ ও সিনিয়র সহসভাপতি সাবেক সাবেক সংসদ সদস্য আলহাজ রেজাউল হক চৌধুরীর নাম আলোচনায় রয়েছে। তবে আফাজ উদ্দিন আহমেদই পুনরায় দলের কাণ্ডারি নির্বাচিত হতে পারেন বলে দলটির একাধিক সূত্র থেকে আভাস পাওয়া গেছে।

অন্যদিকে সাধারণ সম্পাদক পদের প্রত্যাশী রয়েছেন বেশ কয়েকজন। তাদের মধ্যে জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক অ্যাড. হাসানুল আসকার হাসু, উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক অ্যাড. শরিফ উদ্দিন রিমন, যুগ্ম সাধারণ সম্পাদক ডিএম সাইফুল ইসলাম শেলী, সাংগঠনিক সম্পাদক সরদার তৌহিদুল ইসলাম, শিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যক্ষ ছাদিকুজ্জামান খান সুমন, উপজেলা চেয়ারম্যান অ্যাড. এজাজ আহমেদ মামুন, সাবেক উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন, সাবেক ছাত্রনেতা সরদার আতিয়ার রহমানসহ আরো কয়েকজনের নাম শোনা যাচ্ছে।

এতজন প্রত্যাশীর মধ্যে সাধারণ সম্পাদকের গুরুত্বপূর্ণ এই পদটিতে কে নির্বাচিত হতে পারেন তা দলের কোনো সূত্রই নিশ্চিত করে কিছু বলতে পারেনি। তবে বর্তমান সাধারণ সম্পাদক অ্যাড. শরিফ উদ্দিন রিমন নেতৃত্ব থেকে ছিটকে পড়তে পারেন বলেই অনেকে ধারণা করছেন। সভাপতি ও সাধারণ সম্পাদকের এই পদ দুটি ছাড়া অন্য পদগুলো নিয়ে সাধারণ নেতাকর্মীদের মধ্যে খুব একটা আলোচনা নেই বললেই চলে।

ইতোমধ্যে এ উপজেলার ১৪ ইউনিয়নে আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন হলেও একটি ইউনিয়নেও কমিটি ঘোষণা করা হয়নি। উপজেলা আওয়ামী লীগের এই সম্মেলনকে দোরগোড়ায় রেখে তড়িঘড়ি করে সবশেষ গত ১৫ নভেম্বর উপজেলা পরিষদে ডেকে এক মঞ্চেই চার ইউনিয়নের সম্মেলন অনুষ্ঠিত হয়।

দলীয় নেতারা বলছেন, প্রতিটি ইউনিয়নে পদ প্রত্যাশীর সংখ্যা বেশি হওয়ায় অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে কৌশলগত কারণে তাৎক্ষণিকভাবে ইউনিয়ন কমিটিগুলো ঘোষণা করা সম্ভব হয়নি। আগামীকালের উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে ইউনিয়ন আওয়ামী লীগের কমিটিগুলোও ঘোষণা করা হবে বলে দলটির একাধিক সূত্রে জানা গেছে।

আরো পড়ুন:
স্কুলছাত্রীকে ধর্ষণ অতপরঃ গর্ভবতী, থানায় মামলা
বাস ও ট্রাক চলাচল বন্ধ থাকায় বেনাপোল বন্দরে নষ্ট হচ্ছে আমদানীকৃত পন্য

উপজেলা আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা, দৌলতপুর মডেল কলেজের অধ্যক্ষ ছাদিকুজ্জামান খান সুমন বলেন, সম্মেলনের সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সবার কাছে গ্রহণযোগ্য নেতারাই দলের পরবর্তী নেতৃত্বের জন্য নির্বাচিত হয়ে আসবেন। দলকে গতিশীল করার লক্ষে নতুন নেতৃত্বে যারাই আসবেন সবাইকে তাদের সাথে মিলে মিশে কাজ করে যেতে হবে।

মঙ্গলবার বেলা ৩টায় অনুষ্ঠিতব্য এ সম্মেলনে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, এমপি। প্রধান বক্তা থাকবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য এস এম কামাল হোসেন। উদ্বোধক থাকবেন জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ সদর উদ্দিন খান।

বিশেষ অতিথি থাকবেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী, জেলা পরিষদ চেয়ারম্যান হাজি রবিউল ইসলাম, স্থানীয় সংসদ সদস্য আ. কা. ম. সারওয়ার জাহান বাদশাহ্, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী ফারুকউজ জামান, সাবেক সংসদ সদস্য রেজাউল হক চৌধুরী। সভাপতিত্ব করবেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য অাফাজ উদ্দিন আহমেদ। পরিচালনা করবেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. শরিফ উদ্দিন রিমন।

এদিকে দীর্ঘ দেড় দশকেরও বেশি সময় পর অনুষ্ঠেয় এ সম্মেলনকে কেন্দ্র করে উপজেলা আওয়ামী লীগের সবস্তরের নেতাকর্মীদের মধ্য ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। বিরাজ করছে উৎসবে আমেজ। সামাজিক যোগাযোগ মাধ্যমও সরগরম করে তুলেছেন সাধারণ নেতাকর্মীরা। এর কয়েক বছর আগে দুই দফা উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠানের জন্য সব কিছু ঠিকঠাক থাকলেও দলের অভ্যন্তরীণ কোন্দলের কারণে একেবারে শেষ মুহূর্তে এসে তা বাতিল হয়ে যায়।

সম্মেলন উপলক্ষে উপজেলার বিভিন্ন স্থানে অর্ধশতাধিক তোরণ নির্মাণ করা হয়েছে। এর মধ্যে উপজেলা চেয়ারম্যান অ্যাড. এজাজ আহমেদ মামুনের সৌজন্যেই রয়েছে ১০টিরও বেশি তোরণ এবং বিপুল সংখ্যক ফেস্টুন ও ব্যানার। সম্মেলনস্থল দৌলতপুর মডেল কলেজ মাঠ ও এর আশপাশের এলাকা সাজানো হয়েছে বর্ণিল সাজে। রঙ-বেরঙের পতাকা ও ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে পুরো এলাকা।

দৌলতপুর থানার ওসি এসএম আরিফুর রহমান জানান, সম্মেলনকে ঘিরে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন করা হচ্ছে।

নভেম্বর ১৮, ২০১৯ at ২১:৩২:২৯ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এসআরএস/এএএম