ইবিতে প্রতি আসনে লড়বে ২৭ জন ভর্তিচ্ছু

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষ অনার্স (স্নাতক) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ২৭ জন ভর্তিচ্ছু। মঙ্গলবার (০১ অক্টোবর) রাতে পরীক্ষার আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। এতে ২৩০৫টি (কোটা বাদে) আসনের বিপরীতে মোট ৬১ হাজার ৯৪২টি আবেদন জমা পড়েছে।

বুধবার (০২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা টেকনিক্যাল উপ-কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মণ আবেদন প্রক্রিয়া শেষে এসব তথ্য নিশ্চিত করেছেন ।

জানা যায়, ভর্তি আবেদন প্রক্রিয়া ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২অক্টোবর রাত ১২টা পর্যন্ত চলে। এতে চারটি ইউনিটের অধীনে আটটি অনুষদের মোট ৩৪টি বিভাগে ২৩০৫টি (কোটা বাদে) আসনের বিপরীতে মোট ৬১ হাজার ৯৪২টি আবেদন জমা পড়েছে।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের দেয়া তথ্য মতে, এ বছর থিওলজি ও ইসলামিক স্টাডিজ অনুষদভূক্ত ‘এ’ ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২ হাজার ২২৩টি। প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিবেন ৯ জন ভর্তিচ্ছু।

আরও পড়ুন:
নিশ্চিত হার থেকে বেঁচে গেলো রিয়াল
মহাত্মাগান্ধীর জন্মদিন উপলক্ষে বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধ

কলা, সমাজবিজ্ঞান এবং আইন অনুষদ সম্মিলিত ‘বি’ ইউনিটে ১হাজার ৬৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২৭ হাজার ৬৩৭টি। প্রতিটি আসনের জন্য লড়বেন ২৬ জন।

এদিকে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৮ হাজার ৯৩০। প্রতি আসনের বিপরীতে লড়বে ২০ জন।

এছাড়াও বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি ও জীব বিজ্ঞান অনুষদ সম্মিলিত ‘ডি’ ইউনিটে ৫৫০ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২৩ হাজার ১৫২টি। এই ইউনিটে প্রতি আসনের জন্য লড়বেন সর্বোচ্চ সংখ্যক ৪২ জন।

উল্লেখ্য, ৪ নভেম্বর থেকে ৭ নভেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছুরা ১৬ অক্টোবর থেকে ১ নভেম্বরের মধ্যে তাদের প্রবেশপত্র উত্তোলন করতে পারবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

অক্টোবর ০২, ২০১৯ at ১৫:৫০:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/এএন/কেএ