ক্যাম্পাস সাংবাদিকতা করবেন যবিপ্রবির সেই অদম্য তামান্না

এবার ক্যাম্পাস সাংবাদিকতা করতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে (যবিপ্রবিসাস) যোগ দিয়েছেন যশোরের সেই অদম্য মেয়ে তামান্না আক্তার নুরা। জন্ম থেকেই দুই হাত ও ডান পা নেই তামান্নার। মাত্র একটি পা’কে সম্বল করে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পাড়ি দিয়ে বর্তমানে পড়াশোনা করছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(যবিপ্রবি)। হাজারো প্রতিকূলতার মাঝেও হয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, লেখক ও এবার সাংবাদিকতায় পা রাখতে যাচ্ছেন তিনি। তামান্না যবিপ্রবিসাস’র এর সহযোগী সদস্য হিসেবে যুক্ত হয়েছেন।

সব প্রতিবন্ধকতাকে জয় করা অদম্য মেয়ে তামান্না আক্তার নুরা। যবিপ্রবির ইংরেজি বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী তিনি। যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়নের আলীপুর গ্রামের রওশন আলী ও খাদিজা পারভীন দম্পতির বড় সন্তান তামান্না। রওশন আলী স্থানীয় ছোট পোদাউলিয়া দাখিল মাদ্রাসার (নন-এমপিও) বিএসসির শিক্ষক। বড় মেয়ে তামান্নার জীবনযুদ্ধের অন্যতম নায়ক পিতা রওশন ও মাতা খাদিজা।

আরো পড়ুন:

> চিলমারীতে হরিজন পল্লিতে এক সপ্তাহ ধরে পানি
> থানচিতে আর্থিক সহায়তা বিতরণে স্বজনপ্রীতির অভিযোগ

সাংবাদিক সমিতিতে যোগদানের বিষয়ে তামান্না জানান, বিশ্ববিদ্যালয়কে ভালোভাবে উপস্থাপন করা প্রত্যেক শিক্ষার্থীর দায়িত্বের মধ্যে পড়ে। যবিপ্রবি সাংবাদিক সমিতিতে কাজ করার মাধ্যমে আমি এ কাজটি সহজে করতে পারব। আমার শারীরিক প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও সাংবাদিক সমিতি আমাকে এত সহজে গ্রহন করেছে এজন্য আমি কৃতজ্ঞ। এছাড়া আমার এ কাজের মাধ্যমে অন্যান্য বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরাও উৎসাহ পাবে।

এ বিষয়ে যবিপ্রবি সাংবাদিক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সজীবুর রহমান বলেন, তামান্না লেখালেখির ব্যাপারে ভীষণভাবে আগ্রহী। আমরা তার শারিরীক প্রতিবন্ধকতাকে মুখ্য হিসেবে না দেখে তামান্নার মেধা ও যোগ্যতাকে প্রাধান্য দিয়ে সাংবাদিক সমিতিতে কাজ করার সুযোগ দিয়েছি। আশা করি সে তার প্রতিভাবকে কাজে লাগিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অর্জন, দূর্নীতি ও অনিয়মকে লেখনীর মাধ্যমে তুলে ধরবে এবং তার কাজের মাধ্যমে সাংবাদিক সমিতিকে আরো বলিষ্ঠ অবস্থানে নিয়ে যাবে।

তামান্না নূরার যবিপ্রবিসাসে যোগদানের ব্যাপারে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, তামান্না নূরা সাংবাদিক সমিতিতে যোগদান করায় আমি তাকে অভিনন্দন জানাচ্ছি। শারিরীক প্রতিবন্ধকতা থাকার পরও সে এধরনের সামাজিক কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। কিন্তু যারা সুস্থ আছে তারা এমন কিছু করছে না। আমি আশা করি সাংবাদিক সমিতি ভবিষ্যতে আরো ভালো ভালো কাজ করবে।

আগষ্ট ২৯,২০২৩ at ২০:০৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ফহা/ইর