শিবগঞ্জে এইচএসসি পরীক্ষা নিয়ে চরম হট্টগোল

ছবি- সংগৃহীত।

বগুড়ার শিবগঞ্জে এইচএসসি পরীক্ষা কেন্দ্রে অতিরিক্ত সুবিধা না দেওয়ায় স্থানীয় পরীক্ষার্থীদের বিরুদ্ধে পরিক্ষা চলাকালীন ও পরিক্ষা শেষে চরম হট্টগোলে করার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটে ২৪ আগষ্ট বৃহস্পতিবার মোকামতলা মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে ইংরেজী ২য়পত্র পরীক্ষার দিনে।

জানা যায়, রাজশাহী বোর্ডের অধীনে ২৪ আগষ্ট এইচএসসি পরীক্ষার ইংরেজী ২য়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। উপজেলার মোকামতলা মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে মহাস্থান মাহি সাওয়ার ডিগ্রী কলেজের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়।

আরো পড়ুন :

> বাগবাড়ী- জীবগাঁও ব্রিজ যেন মরণ ফাঁদ!
> দিনাজপুরে আশ্রয়ণ প্রকল্পের ৪০ ঘরে ব্যাপক ফাটল, ভেঙ্গে পড়ার আশঙ্কা

ইংরেজী ২য়পত্র পরীক্ষা চলাকালীন সময়ে কক্ষ পরিদর্শক পরীক্ষার্থীদের অতিরিক্ত সুবিধা না দেওয়ায় ৬ ও ৭ নং কক্ষে কক্ষ পরিদর্শকদের উপর ক্ষিপ্ত হয় পরিক্ষার্থীরা। পরীক্ষা চলাকালীন ও পরিক্ষা শেষে তারা ঐ কলেজের অধ্যক্ষ, গভণিং বডির সদস্যসহ কিছু কক্ষ পরিদর্শকের সাথে অসৌজন্যমূলক আচরণ করে। পরে খবর পেয়ে পুলিশ তাৎক্ষনিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরবর্তীতে ওই পরীক্ষার্থীরা মহাস্থান কলেজে এসে অধ্যক্ষ’র কাছে নালিশ দেয়। শেষে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা পর্যন্ত গড়ায়। উপজেলা নির্বাহী কর্মকর্তা বিকেলে উভয় কলেজের অধ্যক্ষকে ডেকে নেয় বিষয়টি নিরসনের জন্য। এসময় কিছু অভিযোগকারী পরিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে মোকামতলা মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও ঐ কেন্দ্রের সচিব একেএম রফিকুল ইসলাম বলেন, পরীক্ষা চলাকালিন সময়ে পরীক্ষার্থীদের সুযোগ সুবিধা না দেওয়ায় পরীক্ষা শেষে কক্ষ পরিদর্শকদের প্রতি অসৌজন্যমূলক আচরণ করে। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রন করেছে। আমরা আগামী পরীক্ষার দিনগুলোতে বাড়তি নিরাপত্তা চাই।

এ বিষয়ে মহাস্থান মাহি সাওয়ার ডিগ্রি কলেজের অধ্যক্ষ মামুনুর রশিদ প্রামানিক বলেন, বর্তমানে কোন কেন্দ্রেই পরিক্ষায় অসুদ উপায় অবলম্ব করার কোন প্রশ্নই আসে না। তারা আমার কলেজের পরীক্ষার্থীদের অযথা হয়রানি করার জন্য পরীক্ষার খাতা কেড়ে নিয়েছে বলে আমার নিকট আমার শিক্ষার্থীরা অভিযোগ করে।

মোকামতলা মহিলা ডিগ্রী কলেজ কেন্দ্রর দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা (ট্যাগ অফিসার) মাহফুজ রহমান বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে কোন সমস্যা হয়নি। তবে পরীক্ষা শেষে স্থানীয় কিছু পরীক্ষার্থীরা বাহিরে অবস্থান নেয় এবং কক্ষ পরিদর্শকদের সাথে অসৌজন্যমূলক আচরণ করার চেষ্টা করলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

এ বিষয়ে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসনিমুজ্জামান বলেন, বিষয়টি নিয়ে পরিক্ষার্থী ও উভয় কলেজের অধ্যক্ষদের সাথে আলোচনা করা হয়েছে এবং জেলা প্রশাসককে অবগত করা হয়েছে। পরবর্তিতে জেলা প্রশাসকের নির্দেশনা পেলে ব্যবস্থা নেওয়া হবে। মোকামতলা পরিক্ষা কেন্দ্রে এ ধরণের ঘটনা যেন আর না ঘটে সে বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে।

আগস্ট ২৪, ২০২৩ at ২১:৪৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সামি/ইর