অভয়নগরে চরম বেহাল অবস্থা কয়েক হাজার গ্রামবাসীর চলাচলের একমাত্র রাস্তা

অভয়নগর উপজেলার প্রেমবাগ ইউনিয়নের অত্যান্ত গুরুত্বপূর্ণ রাস্তাটি হলো চেঙ্গুটিয়া বুড়োর দোকান থেকে বাহিরঘাট স্কুল পযর্ন্ত প্রায় ৩কিলোমিটার রাস্তাটি এখন চরম খারাপ  অবস্থা ও জনদুর্ভোগে পরিপূর্ণ। স্ব চোখে না দেখলে  বুঝা যাবে না  রাস্তাটি কতটা খারাপ হয়ে আছে। প্রায় রাতদিন ২৪ঘন্টা ধরে ব্যবহার হয়ে থাকে রাস্তাটি।

শুধু লোকজন চলাচল করে তা কিন্তু না, এ রাস্তায় রয়েছে অনেক শিক্ষাও গুরুত্বপূর্ণ  প্রতিষ্টান সমুহ। প্রেমবাগ ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র, চাঁপাতলা চেঙ্গুটিয়া আলিম মাদ্রাসা, বাহিরঘাট মেছেরিয়া দাখিল মাদ্রাসা, বাহিরঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ অসংখ্য মসজিদ, মন্দির  সামাজিক প্রতিষ্টান রয়েছে। দুরদুরান্ত থেকে এসব প্রতিষ্টানে চাকরির সুবাদে আসা যাওয়া, তাবলিগ জামায়াতে মেহমানদের  এই রাস্তা ধরেই আসা যাওয়া করতে হয় বিভিন্ন  মসজিদে।  কিন্তু গরমের সময় যেমন ধুলাবালিতে কাপড়চোপড় নষ্ট হয়ে যায়,তেমনি বর্ষা মৌসুমে বাহিরঘাটের এই রাস্তাটি কাঁদায় পরিপূর্ণ থাকায় আমাদের জন্য অভিশাপ হয়ে উঠেছে চলাচলের জন্য।
আরো পড়ুন :

> পাবনা সদর উপজেলার বিভিন্ন জলাশয়ে পোনা মাছ অবমুক্তকরন
> ক্ষেতলালে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী মাসুদ আটক 

কথাগুলো বললেন দুর্রাগ্রাম  থেকে এখানে আসা একজন স্কুল শিক্ষক। রাস্তা সংস্কারের কোন উদ্যোগই নেই কোন নির্বাচিত জনপ্রতিনিধির। আক্ষেপ করে ঔ রাস্তার একজন ভ্যানচালক ইকরামুল হক  বলেন এত খারাপ হয়ে গেছে রাস্তাটি জাগায় জাগায় বড় বড় গর্তের সৃষ্টি হওয়ায়, আমার ভ্যানের ফর ভেঙ্গে গেছে, আমি কি দিয়ে তা কিনবো, স্বল্প আয়ে খাওয়া দাওয়া তাই হয় না তাতে ভ্যানের জিনিস কিভাবে কিনবো। স্বাধীনতার পর থেকে এই রাস্তা নিয়ে কেউই আর ভাবেনী, সাবেক এম পি আমিন উদ্দিন এর সময় এই রাস্তায় কিছুদুর পর্যন্ত  ইটের সলিং হলে ও তার পর থেকে আজ পর্যন্ত এ রাস্তার  কোন সংস্কার বা উন্নয়ন হয়নি।

রাস্তা এমন হয়েছে কাদা ও  গর্ত পিচিল, চলতে গেলেই কোন না কোন দুর্ঘটনায় পড়তে হচ্ছে, বাহিরঘাট, চাপাতলা,চেঙ্গুটিয়া, পালপাড়া পাকেরগাতী, নগরঘাট, সদরের সিবানন্দপুর, জগন্নাথপুর সহ প্রায় ১০/১২টি গ্রামের সকল মানুষ, পশুপাখি,  বিভিন্ন ধরনের কাচা তরিতরকারি পাট,আখ সহ বিভিন্ন মালজিনিস বহনের এই রাস্তা একেবারেই অনুপযোগী হয়ে গেছে চলাচলের জন্য।

রাস্তা খারাপ থাকায় স্হানীয় অনেক বিবাহযোগ্যা ছেলে মেয়েদের  বিবাহ আটকে আছে। বিপুল দত্ত  নামে একজন মুদি ব্যবসায়ী বলেন আমি এই রাস্তায় কয়েক পড়ে গিয়ে আমার কোমরেসহ শারীরিক অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি। একি সমস্যার কথা বলেন হার্ডওয়্যার ব্যবসায়ী, শাহিন বিশ্বাস, ব্যবসায়ী শহিদুল্লাহ খান।

এবিষয়ে প্রেমবাগ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মফিজ উদ্দিন বলেন ঔ রাস্তারটির কারনে জনদুর্ভোগ বেড়েছে, কিন্তু বুড়োর দোকান থেকে একটি পিচের রাস্তার টেন্ডার প্রক্রিয়া শেষ, খুব তাড়াতাড়ি কাজ শুরু হবে নগরঘাট পিচের রাস্তার সাথে মিশেছে। তবে পর্যায়ক্রমে বুড়োর দোকান থেকে বাহিরঘাট স্কুল রাস্তাটি সংস্থার করা হবে। অভয়নগর উপজেলা প্রকৌশলী এ,এম ইয়াফি বলেন, অভয়নগর উপজেলার বিভিন্ন কর্নারে অনেক গুরুত্বপূর্ণ রাস্তা রয়েছে,  প্রেমবাগ ইউনিয়নের বুড়োর দোকান থেকে বাহিরঘাট স্কুল রাস্তাটির বিষয়ে আমার সংশ্লিষ্ট দপ্তরে অবহিত করেছি।

আগস্ট ১৭, ২০২৩ at ১৬:৫৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জাহোহৃ/ইর