ইবিতে ছাত্রী নির্যাতন: পাঁচ শিক্ষার্থীকে বহিষ্কার করলেন কর্তৃপক্ষ

কু্ষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আবাসিক দেশরত্ন শেখ হাসিনা হলে ফুলপরী খাতুন নামে এক নবীন ছাত্রীকে নির্যাতনের ঘটনার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শনিবার (১৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ের অনুষ্ঠিত শৃঙ্খলা কমিটির মিটিংয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে ইবি শাখা ছাত্রলীগের বহিষ্কৃত সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরাসহ চার সহযোগীকে ১ বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইবি প্রক্টর অধ্যাপক ড. শাহাদাত হোসেন আজাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

আরো পড়ুন :

> বন্যার পানিতে ভাসা অজ্ঞাত লাশ, উদ্ধার করলো পুলিশ
> ডেঙ্গু প্রতিরোধে রাসিকের ভ্রাম্যমাণ আদালতের অভিযান, জরিমানা

তিনি বলেন, ছাত্রী নির্যাতনের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে স্টুডেন্টস কোড অব কন্ডাক্ট অনুযায়ী অভিযুক্তদের ১ বছরের জন্য বহিষ্কার করা হয়। এছাড়াও আগামী ১৯ জুলাই চূড়ান্ত এ সিদ্ধান্ত হাইকোর্টে পাঠানো হবে বলে জানান তিনি।

বহিস্কৃত পাঁচজন, পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সানজিদা চৌধুরী অন্তরা, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী তাবাসসুম ইসলাম ও মোয়াবিয়া জাহান, আইন বিভাগের শিক্ষার্থী ইসরাত জাহান মীম ও চারুকলা বিভাগের শিক্ষার্থী হালিমা খাতুন উর্মী।

প্রসঙ্গত, গত ১২ ফেব্রুয়ারী ইসলামী বিশ্ববিদ্যালয়ের আবাসিক দেশরত্ন শেখ হাসিনা হলের গনরুমে রাতভর নির্যাতন ও বিবস্ত্র করে ভিডিও ধারণের অভিযোগ উঠে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সহ-সভাপতি সানজিদা চৌধুরী অন্তরা ও তাঁর চার সহযোগীদের বিরুদ্ধে। এ ঘটনায় গত ১৪ ফেব্রয়ারী ভুক্তভোগী শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন। পরবর্তীতে ঘটনাটি দেশজুড়ে আলোচিত হয়ে পড়ে। ঘটনার সত্যতা যাচাই করতে উচ্চ আদালত তদন্ত কমিটি গঠন করে। এছাড়াও বিশ্ববিদ্যালয়, হল ও ছাত্রলীগের পক্ষ থেকে পৃথকভাবে তদন্ত কমিটি গঠন করা হয়।

তদন্তে নির্যাতনের সত্যতা প্রমাণিত হলে এর প্রেক্ষিতে অভিযুক্তদেরকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয় এবং শাখা ছাত্রলীগ থেকেও বহিষ্কার করা হয়।

জুলাই ১৫, ২০২৩ at ১৭:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর