পরীক্ষার ফি নিয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ

নেত্রকোনা মদন সরকারি হাজী আব্দুল আজিজ খান ডিগ্রী কলেজে অর্ধ-বার্ষিকীর পরীক্ষার ফি নিয়ে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের একাংশ ও কলেজ শাখা ছাত্রলীগ অধ্যক্ষের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে। ফির টাকা ফেরত না দিলে আগামীকাল পরীক্ষা স্থগিত থাকবে বলে হুশিয়ারি দিয়েছে কলেজ শাখার ছাত্রলীগের আহবায়কসহ অন্য সদস্যরা। সোমবার পরীক্ষা দিয়ে ফেরার সময় এমন ঘটনা ঘটে।

কলেজ সূত্রে জানা যায়, ২০২২-২৩ সেশনে ৬০৯ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হয়। এ থেকে ৩২৩ জন শিক্ষার্থী অর্ধ-বার্ষিক পরীক্ষায় অংশ নেয়। প্রত্যেক পরীক্ষার্থীদের নিকট থেকে নেয়া হয় ৩০০ টাকা করে ফি। এ নিয়ে গত কয়েক দিন ধরে চলছে শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে দফায় দফায় বৈঠক। কোন সমাধান না হওয়ায় বিষয়টি যায় ইউএনও’র নিকট। ইউএনও দুই সদস্য বিশিষ্ট একটি তদন্ত টিম গঠন করেন। এর পরেও সমাধান হয়নি। এতে ক্ষিপ্ত হয় সাধারণ শিক্ষার্থীসহ কলেজ শাখার ছাত্রলীগ।

সোমবার আই সি টি পরীক্ষা দিয়ে বের হয়েই কলেজ অধ্যক্ষের অপসারণসহ ফির টাকা ফেরতের দাবি জানিয়ে বিক্ষোভ করে তারা। এ সময় শিক্ষার্থীরা জানায় টাকা ফেরত না দিলে আগামীকাল পরীক্ষা স্থগিত থাকবে, এমনকি মানববন্ধন করব আমরা।

এ ব্যাপারে কলেজ শাখার ছাত্রলীগের আহবায়ক এস এম আকরাম হাসান জানান, ভর্তির শুরুতে কলেজ কর্তৃপক্ষ সকল টাকা নিয়েছে। এখন আবার প্রত্যেকের নিকট থেকে ৩০০ করে নিচ্ছে। বিষয়টা অনিয়মের মধ্যে পড়ে তাই আমরা সকল শিক্ষার্থী প্রতিবাদ করছি। টাকা ফেরত না দিলে আমরা মানববন্ধন করব, এমন কি আগামীকাল থেকে পরীক্ষা স্থগিত থাকবে।

এ ব্যাপারে কলেজ অধ্যক্ষ মো. গিয়াস গিয়াস উদ্দিন বলেন, ভর্তির সময় কোন পরিক্ষার ফি শিক্ষার্থীদের নিকট থেকে নেয়া হয়নি। নিয়ম মাফিক প্রত্যেক পরীক্ষার্থীদের নিকট থেকে ৩০০ টাকা টাকা নেয়া হচ্ছে। শিক্ষার্থীর একাংশ শুধু এমন ঝামেলা করছে। তারা চায় বিনা পয়সায় পরীক্ষা দেবে। এ নিয়ে ইউএনও দুই সদস্য বিশিষ্ট একটি তদন্ত টিম গঠন করে। পরীক্ষা স্থগিত করবে টাকা ফেরত না দিলে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এমন যদি হয় তাহলে শিক্ষক এবং প্রশাসনের সাথে কথা বলব প্রয়োজনে আইনি ব্যবস্থা নেব।

এ ব্যাপারে ইউএনও মো. শাহ আলম মিয়া বলেন, বিষয়টি আমি অবগত আছি। শিক্ষার্থী এবং শিক্ষকদের সাথে কথা হয়েছে তাদের নিয়ে বসব দেখি সমাধান করা যায় কি না।

মে ২২, ২০২৩ at ১৭:৪৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/আআ/ইর