কার্গোর মাল শুক্ল ছাড়া বাহিরে যায় কি ভাবে

সম্প্রতি বিমানের কার্গো গুদামে বেশ কিছুদিন যাবত জিনিসপত্র হারানোর অভিযোগ উঠায় নড়েচড়ে বসে বিমান কর্তৃপক্ষ। তদন্ত করতে গিয়ে  গত ১৬ এপ্রিল দুপুর ২টা ৪৯ মিনিটের সিসিটিভি ফুটেজে দেখা যায়, দুজন সিঅ্যান্ডএফ এজেন্ট এক বাক্সের পণ্য নিচ্ছেন আরেক বাক্সে। আরেক ফুটেজে দেখা যাচ্ছে সেসব সরিয়ে নিতে।
এভাবেই দীর্ঘদিন ধরে বিদেশ থেকে আসা পণ্য শুল্ক পরিশোধ ছাড়াই ব্যবসায়ীদের হাতে তুলে দিয়ে আসছিলো একটি সংঘবদ্ধ চক্র। সম্প্রতি চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। এরা হলেন সিএন্ডএফ এজেন্ট ছামরুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।
পুলিশের ধারণা, চক্রের সাথে বিমান ও কাস্টমসের কিছু কর্মকর্তা-কর্মচারীরও যোগসাজস আছে। তবে এ ঘটনায় নিজ কর্মীদের সম্পৃক্ততা এড়িয়ে যেতে চায় বিমান কর্তৃপক্ষ।
পুলিশ বলছে, এভাবে পণ্য চুরি করে চক্রটি হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। গ্রেপ্তার ছামরুল ও মোস্তাফিজুর আদালতে দেয়া জবানবন্দিতে জানিয়েছেন, ৮ লাখ টাকার চুক্তিতে এক বক্সের পণ্য অন্য বাক্সে নিয়ে শুল্ক ফাঁকি দিয়ে ব্যবসায়ীদের কাছে তুলে দেন তারা।
পণ্য চুরির ঘটনাটি সিসিটিভি ফুটেজে ধরা পরার ১৬ দিন পর বিমানবন্দর থানায় চার এজেন্টের বিরুদ্ধে মামলা করে বিমান। মামলার এজাহারে বলা হয়, গুদামঘরে মিলেছে শুধু ফাঁকা বাক্স। অবশ্য এ নিয়ে গণমাধ্যমের সামনে কিছু বলতে চাননি মামলার বাদী।
মামলার বাদী বিমানের নিরাপত্তা শাখার সহকারী ব্যবস্থাপক জামাল হোসেন  বলেন, ‘আমি পার্সোনাল বাদী না।বিমানের পক্ষে। যারা চাকরি করে তারা কোনো ঘটনা ঘটলে তাদের বাদী হতে হয় আরকি।
উড়োজাহাজ থেকে পণ্য নামার পর, খালাস করে বিমানবন্দরের বাইরে নিয়ে আসার কাজটি করে সিঅ্যান্ডএফ এজেন্টরা। তাদের নিয়োগ দেয় কাস্টমস হাউজ থেকে লাইসেন্স নেয়া কোম্পানি।
পুলিশ বলছে, দীর্ঘদিন ধরে কাস্টমস ও বিমানের কিছু কর্মীর সহযোগীতায় শুল্ক ফাঁকি দিয়ে পণ্য নিয়ে যাচ্ছে কিছু প্রতিষ্ঠান।
ডিএমপির বিমানবন্দর জোনের অতিরিক্ত উপ কমিশনার তৌহিদুল ইসলাম, বলেন, ‘বিমানে এ কাজে যাদের সম্পৃক্ততা পাওয়া যাবে তাদের বিরুদ্ধে আমরা আইনানুগ ব্যবস্থা নেবো।’
মামলা করার পরও এ বিষয়ে কোন বক্তব্য দেয়নি বিমান কর্তৃপক্ষ। সংস্থাটির জনসংযোগ শাখার ব্যবস্থাপক নজরুল ইসলাম বলেন, ‘এটা আমাদের নজরের বাহিরে। এই বিষয়ে কথা বলবে আমাদের প্রশাসন থেকে।’
পণ্য চুরির ঘটনায় কজন ব্যবসায়ী, বিমান ও কাস্টমস কর্মকর্তার নাম পেয়েছে পুলিশ। তাদের ধরতে চলছে অভিযান।
মে ২০, ২০২৩ at ১৩:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মোরইমি/ইর