অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরাজীর্ণ ভবনে ঝুঁকি, চলছে চিকিৎসাসেবা: খসে খসে পড়ছে পলেস্তার ঘটছে দূর্ঘটনা

যশোরের অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরাজীর্ণ ভবনে ঝুঁকি নিয়েই চলছে চিকিৎসাসেবা। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হলেও কোন ব্যবস্থা না নেয়ার অভিযোগ হাসপাতাল কর্তৃপক্ষের।

অবশ্য সংশ্লিষ্টমন্ত্রণালয়ের বরাদ্দ পেলেই নতুন ভবন নির্মাণ করা হবে। নদী বন্দর ঘেরা মানুষের একমাত্র চিকিৎসার ভরসাস্থল অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। স্বাধীনতার আগে নির্মাণ করা স্বাস্থ্য কমপ্লেক্সটি এখন জরাজীর্ণ। ছাদের বিভিন্ন স্থান থেকে খসে পড়ছে পলেস্তারা। ফেটে গেছে মূল ভবনের দেয়াল এবং পিলার।

আরো পড়ুন :
> কালীগঞ্জে অভিযুক্তকে বাঁচাতে মরিয়া তদন্ত কর্মকর্তা!
> সেন্টমার্টিনের সব হোটেল-মোটেল এখন আশ্রয়কেন্দ্র

এমন ঝুঁকিপুর্ণ ভবনের মধ্যে চলছে চার উপজেলার প্রায় ৫ লাখ মানুষের চিকিৎসা সেবা। একটি ওয়ার্ডে নেই জানালা। শীতের সময় ঠান্ডা বাতাস ঢুকে সাধারণ রোগীরা আরও অসুস্থ হয় পড়ে। অন্য দিকে  ঝড় বাতাস শুরু হলে রোগীদের অবস্থা নাজুক হয়ে পড়ে। তখন বেড পরির্বতন করে অন্য বেডে রাখা হয় রোগীদের ।

যশোরের অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরাজীর্ণ ভবনে ঝুঁকি

প্রথমে ১০ বিশিষ্ট শয্যা থেকে হাসপাতাল থেকে ৫০ শয্যায় উন্নীত করা  হলেও হাসপাতালটি সমস্যার কোনো অন্ত নেই। বাড়েনি সেবার মান। ছাদের একাধিক স্থানে পলেস্তারা খসে রড বেরিয়ে পড়েছে।

ফলে বর্ষার মৌসুমে ছাদ থেকে পানি পড়ে জং ধরেছে রডে। একই অবস্থা ওই ভবনের আরও ২০ থেকে ২৫টি স্থানে। দ্রুত ভবনটি  সংস্কার অথবা নতুন ভবনে জরুরি বিভাগ ও আবাসিক ওয়ার্ড স্থাপন করার দাবি রোগী ও চিকিৎসকদের।

রোগী ও স্বজনরা  জানায়, তাদের অসুস্থতা সারাতে হাসপাতালে এসে বরং প্রতিমূহুর্তে জীবনের ঝুঁকি নিয়ে এখানে চিকিৎসা নিতে হয়। লাখ লাখ মানুষের একমাত্র চিকিৎসালয় দ্রুত সংস্কারের  দাবি রোগী ও সাধারণ সেবা নিতে আসা মানুষের।

সূত্র জানায়, ঝুকিপুর্ণ ভবনে গাদাগাদি করে কোন রকমে চলছে  কর্মকর্তা ডা. ওয়াহিদুজ্জামান জানান, পুরাতন ভবনের বেহাল দশার বিষয়টি আমরা সংশ্লিষ্ট দপ্তরকে জানিয়েছি। সু-দৃষ্টি দিলে সব সমস্যার সমাধান হবে বলে আমি মনে করি।

মে  ১২, ২০২৩ at ১৭:০৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জাহোহৃ/ইর