মেট্রোরেলে ঢিল: বাড়িওয়ালা-ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ করছে পুলিশ

ছবি- সংগৃহীত।

রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের নিরাপত্তার বিষয়ে আশপাশের বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের সচেতন করতে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের তথ্য নেয়া হচ্ছে। মেট্রোরেলের মতো গুরুত্বপূর্ণ স্থাপনায় ঢিল ছোড়া বা কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে আরো সচেতন হওয়ার পরামর্শ দেয়া হচ্ছে ওই এলাকার বাসিন্দাদের। এ দিকে মেট্রোরেলে ঢিল ছুড়ে জানালার কাচ ভাঙার ঘটনায় দায়ের করা মামলায় এখনো কেউ শনাক্ত হননি বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ বলছে, আশপাশের ভবন থেকে মেট্রোরেলে ঢিল কিংবা কোনো কিছু ছোড়া বা আশপাশ থেকে কেউ যেন ফানুস না ওড়াতে পারে, সে দিকে রাখার জন্য বাড়িওয়ালাদের নির্দেশনা দেয়া হয়েছে। কোনো ভবন থেকে কেউ কোনো ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা ঘটালে, সেই ব্যক্তিকে শনাক্ত এবং ভবন মালিকসহ উভয়ের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন মামলার তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আরো পড়ুন :
> লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী
> কুবিতে পৌষ্য কোটা বাড়লেও,কমেছে আসন সংখ্যা

কাফরুল থানা পুলিশ বলছে, শেওড়াপাড়া ও কাজীপাড়ার মাঝামাঝি পূর্ব পাশের ভবন থেকে যে বা যারা ঢিল ছুড়েছে, তাদের শনাক্ত করতে তদন্ত চলমান রয়েছে। এরই মধ্যে মেট্রোরেল কর্তৃপক্ষ বাদি হয়ে একটি মামলা দায়ের করেছে। কোনো ভবন থেকে এবং কে, কোন উদ্দেশ্যে মেট্রোরেলে ঢিল ছুড়েছে, সে বিষয়ে তদন্ত চলছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে শনাক্ত করা সম্ভব হয়নি। মেট্রোরেলের আশপাশে যেসব ভবন রয়েছে, সেসব ভবনের ভাড়াটিয়াদের ছাদে ওঠার বিষয়ে বাড়িওয়ালাদের সতর্ক দৃষ্টি রাখতে বলা হয়েছে।

মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, মেট্রোরেলে ঢিল ছোড়ার কারণে একটি গ্লাস ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মূল্য ১০ লাখ টাকা। এ ধরনের ঘটনা প্রতিরোধে আইনশৃঙ্খলা বাহিনীকে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে। তারা এরই মধ্যে এ বিষয়ে তদন্ত করছে। মেট্রোরেল জনগণের সম্পদ তা রক্ষার দায়িত্ব জনগণেরই। পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি পারভেজ ইসলাম বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনীর একার পক্ষে মেট্রোরেলের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা সম্ভব নয়, যদি না জনগণ সচেতন হয়। কেউ কোনো ধরনের অপতৎপরতায় জড়িত হলে মেট্রোরেলের আইনানুযায়ী শাস্তি হবে- এ বিষয়টি গণমাধ্যমে আরো বেশি তুলে ধরতে হবে।

কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি হাফিজুর রহমান বলেন, ভবিষ্যতে মেট্রোরেলের আশপাশে কেউ যেন ঘুড়ি কিংবা ফানুস ওড়াতে না পারে, সেই সাথে মেট্রোরেলকে লক্ষ্য করে কেউ যেন ঢিল ছুড়তে না পারে, সে বিষয়ে আশপাশের ভবনগুলোর মালিকদের সাথে আমরা কথা বলছি। এ ছাড়া ভবন মালিকসহ ভাড়াটিয়াদের তথ্য আবারো সংগ্রহ করছি। এরপর এ ধরনের ঘটনা ঘটলে কাউকে ছাড় দেয়া হবে না।

মে  ০৪, ২০২৩ at ১১:০২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ্র/ইর