বগুড়ায় আইপিএলের জুয়া খেলা তুঙ্গে: আসক্তিতে বিভিন্ন পেশার মানুষ

ছবি- সংগৃহীত।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানে রমরমা জুয়ার বাণিজ্য, সর্বগ্রাসী এই জুয়া এখন পড়ছে বাংলাদেশের সর্বত্র, প্রতিটা আসরকে ঘিরে জুয়াড়িদের মাধ্যমে হাত বদল হচ্ছে লাখো কোটি টাকা । মহল্লার চায়ের দোকান থেকে শুরু করে অভিজাত এলাকার বিভিন্ন ক্লাব কিংবা অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে দেদারছে চলছে এই জুয়া। ধনী ব্যক্তিদের পাশাপাশি এই খেলাতে আসক্ত হচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এই জুয়াই কেউ হচ্ছে সর্বস্বান্ত আবার কেউ হচ্ছে লাখোপতি।

আইপিএল নিয়ে জুয়া খেলার ঘটনা বাংলাদেশের নতুন নয় । এর ধারাবাহিকতায় থেমে নেই বগুড়া জেলার শহর ও গ্রামাঞ্চল। প্রকাশ্যে এবং গোপনে শহরের অভিজাত এলাকা জলেশ্বরীতলা, খান্দার মোড়, কালিতলা, মাটিডালি, চেলোপাড়া, নিউমার্কেট, হকার্স মার্কেট, তিনমাথা রেলগেট, চারমাথাসহ শহরের বিভিন্ন জায়গায় আইপিএল খেলার জুয়া চলে।

আরো পড়ুন :
> কালীগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জেরে বাড়িতে হামলা
> ঈদের আনন্দ ভাগাভাগি করতে বস্ত্র বিতরণ

অনুসন্ধানে জানা যায়, আইপিএল ক্রিকেট খেলার উন্মাদনার ঝড় বইছে বগুড়া জেলার সর্বত্র। ক্রিকেট প্রেমিক যুবসমাজের মাঝে বিরাজ করছে এক ধরনের ক্রিকেট উন্মাদনা শুধুমাত্র এই খেলাকে কেন্দ্র করে বড় ধরনের জুয়ার আসরে জন্য। জেলার বিভিন্ন চায়ের দোকান, সেলুন, মহল্লা ভিত্তিক ক্লাব, বিপনি বিতান সহ বিভিন্নস্থানে এই জুয়া চলছে বেপরোয়াভাবে। ক্রিকেট জুয়ার ছড়াছড়ি সমাজের অভিজাত ও শিক্ষিত শ্রেণি মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন ছড়িয়ে পড়েছে বিভিন্ন পেশার মানুষের মাঝে। এর করাল গ্রাস থেকে বাদ পড়ছে না স্কুল-কলেজগামী কোমলমতি শিক্ষার্থীরাও। কেবল স্থানীয় পর্যায়েই নয়, ইন্টারনেটে মাধ্যমেও চলছে এই জুয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক চেলোপাড়া এলাকার এক মুরুব্বীর সাথে কথা হলে তিনি জানান, আমি এমনও শুনেছি যে আইপিএলের ম্যাচ কে কেন্দ্র করে জুয়া খেলার টাকার যোগাড় করার জন্য স্থানীয় যুবকরা অর্ধেক দামে তাদের মোবাইল, মোটরসাইকেল, ব্যাটারি চালিত অটোরিস্কা বিক্রি সহ বিভিন্ন চুরি-ছিনতাই মতো অপরাধে লিপ্ত হচ্ছে। খেলাতে হেরে গিয়ে আত্মহত্যার মত পথ বেছে নিয়েছে অনেকেই, নিঃস্ব হচ্ছে অনেক পরিবার। এ খেলায় অংশগ্রহণ করে কেউ রাতারাতি পকেট ভারি করছেন আবার কেউ হচ্ছেন সর্বশান্ত।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক হুমায়ুন ইসলাম তুহিন জানান, বগুড়ায় আইপিএল এর মাধ্যমে জুয়া খেলা একটা মরনব্যাধীতে পরিণত হয়েছে। আইপিএলে জুয়া খেলা বর্তমানে বিভিন্ন পেশার মানুষের কাছে অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠেছে। এটা বন্ধ রোধে জেলা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে একত্বা ঘোষণা করেন বিভিন্ন ভাবে সহযোগিতা করবে সুশাসনের জন্য নাগরিক (সুজন) ।

এই বিষয়ে বগুড়া জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র ও সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শরাফত ইসলাম জানান, এই বিষয়ে সঠিক অভিযোগ পেলে অবশ্যই আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এপ্রিল ২০, ২০২৩ at ১৩:০২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/রাইর/ ইর